স্বল্প দূরত্বে বড় পর্দা দেখাবে এলজি’র প্রজেক্টর

প্রজেক্টর ব্যবহার করে স্লাইড বা সিনেমা আমরা প্রায় সবাই দেখেছি। সে সব প্রজেক্টর সাধারণত রাখা হয় টেবলের ওপর বা সিলিং থেকে কোনো কাঠামো ব্যবহার করে ঝুলিয়ে রেখে। আর প্রচলিত প্রজেক্টরগুলো সাধারণত রাখা হয় পর্দা থেকে বেশ খানিকটা দূরে। তবে, বেশিদিন সম্ভবত প্রজেক্টর আর দূরে রাখতে হবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2018, 10:56 AM
Updated : 22 Dec 2018, 10:56 AM

দ্বিতীয় প্রজন্মের ৪কে লেজার প্রজেক্টর আনার ঘোষণা দিয়েছে এলজি। আগের বছর সিইএস-এ এই প্রজেক্টরের প্রথম প্রজন্ম উন্মোচন করে প্রতিষ্ঠানটি।

এবার ৪কে রেজুলিউশনের যে দ্বিতীয় প্রজন্মের যে লেজার প্রজেক্টরের উন্মোচনের ঘোষণা দিয়েছে কোরিয়ান প্রতিষ্ঠানটি তাতে আসলে নতুন এইচইউ৮৫এল মডেলের নকশা পরিবর্তন করা হয়েছে। আগের লম্বা, কালো টাওয়ার আকৃতির পরিবর্তে চারকোণা ধূসর বাক্সের আকার দেওয়া হয়েছে এবারের নকশায়।

তবে, নকশার বদলে মূল পরিবর্তন আসবে এই প্রজেক্টরের ক্ষমতায়। এলজির দাবি, নতুন এইচইউ৮৫এল মডেলে ব্যবহার করা হয়েছে “আল্ট্রা শর্ট থ্রো (ইউএসটি) প্রযুক্তি”, দেয়ালের থেকে মাত্র দুই ইঞ্চি দূর থেকে ৯০ ইঞ্চি পর্দা দেখাতে পারবে প্রজেক্টরটি। আর সাত ইঞ্চি সরালে এটির পর্দার মাপ হবে ১২০ ইঞ্চি-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

এখন পর্যন্ত নতুন এই ৪কে প্রজেক্টর নিয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি এলজি। তবে ডিভাইসটিতে ২৫০০ আনসি লুমেন উজ্জ্বলতা এবং ৪কে ইউএইচডি রেজুলিউশান আনার অঙ্গীকার করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া এতে ইউএসবি, ইথারনেট ও এইচডিএমআই পোর্ট যোগ করেবে এলজি।

প্রতিষ্ঠানের সাম্প্রতিক টিভিগুলোর মতো এতে থিনকিউ এআই ভয়েস কমান্ড যোগ করা হতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সামনের কয়েক সপ্তাহের মধ্যেই শুরু হতে যাচ্ছে সিইএস ২০১৯। ধারণা করা হচ্ছে এই অনুষ্ঠানেই নতুন এই প্রজেক্টর উন্মোচন করবে এলজি।