বাংলাদেশের ১৫টি অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটারও

ফেইসবুকের মত টুইটারও বাংলাদেশের নির্বাচন ঘিরে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর জন্য ১৫টি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2018, 06:42 AM
Updated : 26 Dec 2018, 05:43 PM

টুইটার কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, বাংলাদেশ থেকে খোলা ওই ১৫টি অ্যাকাউন্ট ‘সমন্বিতভাবে তথ্য জালিয়াতিতে’ ব্যবহার করা হচ্ছিল। 

কোন অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য টুইটারের সেইফটি বিভাগ প্রকাশ করেনি।

তারা বলছে, টুইটারের সহযোগী বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতা নিয়ে ওই ১৫টি অ্যাকাউন্ট চিহ্নিত করে বন্ধ করার ব্যবস্থা নিয়েছে তারা।

টুইটার সেইফটি এক টুইটে লিখেলে, “প্রাথমিক বিশ্লেষণের ভিত্তিতে আমাদের মনে হচ্ছে, এসব অ্যাকাউন্টের কয়েকটির সঙ্গে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা পাওয়া লোকজনের সংশ্লিষ্টতা থাকতে পারে।”

যেসব অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে তার বেশিরভাগের ‘ফলোয়ার’ সংখ্যা ৫০ এর কম ছিল জানিয়ে টুইটার বলেছে, তাদের তদন্ত এখনও চলছে এবং এর ভিত্তিতে ভবিষ্যতে আরও অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। 

সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোর মধ্যে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় ফেইসবুকও বৃহস্পতিবার একই কারণে নয়টি পাতা ও ছয়টি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথা জানায়।

বন্ধ করা এসব পাতার মধ্যে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নামের মতো করে তৈরি করা একটি ভুয়া ফেইসবুক পাতাও রয়েছে, যা বাংলাদেশের বৃহত্তম সংবাদ প্রকাশকটির পাঠকদের নানা সময়ে বিভ্রান্তিতে ফেলছিল।

বাংলাদেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র bdnews24.com এর অগুনতি পাঠকদের বিভ্রান্ত করতে বিডিনিউজ টোয়েন্টিফোর নামের মাঝে একটি ‘এস’ বসিয়ে bdsnews24.com নামে এই ফেইসবুক পাতাটি খোলা হয়েছিল। একই নামে একটি ওয়েবসাইটও খোলা হয়।

এই ধরনের ভুয়া ওয়েবসাইট বন্ধ করতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে বিটিআরসি, কপিরাইট অফিসসহ দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোতে বহু আগে চিঠি দেওয়া হয়েছিল; পদক্ষেপ চাওয়া হয়েছিল আইনশৃঙ্খলা বাহিনীসহ দেশের গোয়েন্দা সংস্থাগুলোরও।

ফেইসবুক বিডিএসনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাশাপাশি বিবিসি বাংলার নামের আদলে খোলা ভুয়া একটি পাতাও বন্ধ করেছে। বন্ধ করা হয়েছে ‘নিউজদিনরাত টোয়েন্টিফোর ডটকম’ নামে একটি পাতা।

ইন্টারনেটে নিরাপত্তা হুমকি মোকাবেলায় কাজ করে আসা গ্রাফিকা নামে একটি কোম্পানিকে দিয়ে তদন্ত করিয়ে বাংলাদেশি ১৫টি পাতা ও একাউন্ট বন্ধ করা হয় বলে ফেইসবুক কর্তৃপক্ষ জানায়।

আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশে সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে, তার আগে ইন্টারনেটে নানা ধরনের বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে বলে সরকার ও বিরোধী উভয় শিবির থেকে অভিযোগ করা হচ্ছিল।

নির্বাচনকে কেন্দ্র করে কয়েকটি সংবাদ মাধ্যমের ওয়েবসাইটের আদলে একই রকম দেখতে নকল পোর্টাল চালু করে সেখান থেকে ফেইক নিউজ ছড়ানোর অভিযোগে কয়েকজনকে গ্রেপ্তারও করেছিল র‌্যাব। গ্রেপ্তাররা বিএনপি-জামায়াতের সঙ্গে জড়িত বলেও সে সময় তথ্য দেওয়া হয়েছিল র‌্যাবের পক্ষ থেকে। 

টুইটারের মত ফেইসবুক কর্তৃপক্ষও বলেছে, যে নয়টি পাতা ও অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে, সেগুলোতে বাংলাদেশের ‘সরকারের পক্ষে’ এবং ‘বিরোধী দলের বিপক্ষে’ বিভ্রান্তিকর প্রচার চালানো হচ্ছিল।

“আমাদের তদন্ত ইঙ্গিত করছে যে এর সঙ্গে যে সব ব্যক্তি জড়িত, তাদের সঙ্গে সরকারের সংশ্লিষ্টতা রয়েছে।”

ফেইসবুকের ‘সাইবার সিকিউরিটি পলিসি’র প্রধান নাথানিয়েল গ্লেইশার বলেন, “এই ধরনের আচরণ ফেইসবুকের নীতির সঙ্গে যায় না। আমরা চাই না কোনো ব্যক্তি বা সংগঠন এই নেটওয়ার্ক ব্যবহার করে কোনো ব্যক্তি কিংবা কারও সম্পর্কে বিভ্রান্তি ছড়াক।”