চীনে নিষেধাজ্ঞা এড়াতে অ্যাপলের আইওএস আপডেট

চীনে পুরানো আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা এড়াতে আইওএস-এ ছোট একটি আপডেট এনেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2018, 09:49 AM
Updated : 20 Dec 2018, 09:49 AM

আইওএস ১২.১.২ সংস্করণের পরিবর্তনগুলোশুধু চীনের জন্যই প্রযোজ্য। এই পরিবর্তনগুলো অ্যাপলের সঙ্গে কোয়ালকমের পেটেন্ট দ্বন্দ্বেরইতি টানবে বলেই ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনেবলা হয়, নতুন আপডেটে কোনো অ্যাপ যখন জোর করে বন্ধ করা হয় তখন এতে যে অ্যানিমেশন দেখাযেত তা পরিবর্তন করা হয়েছে। এতে অ্যাপ ব্যবস্থাপনা নিয়ে কোয়ালকমের দাবি করা পেটেন্টএড়াতে অ্যাপলকে সহায়তা করেছে।

আগে কোনো অ্যাপ বন্ধ করলে এটি পর্দারওপরের দিকে স্লাইড হতো। এখন এটি পর্দার মাঝামাঝি সংকুচিত হয়ে গায়েব হয়ে যায়।

আগের মাসে কোয়ালকমের সঙ্গে আইনী লড়াইয়েরপ্রেক্ষিতে কোয়ালকমের পক্ষে রায়ে চীনে পুরানো মডেলের আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা দেয়চীনা আদালত।

কোয়ালকমের এক বিবৃতিতে বলা হয়, অ্যাপলেরসহায়ক চারটি চীনা প্রতিষ্ঠানকে তাৎক্ষণিকভাবে “আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস, আইফোন ৭,আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন X-এর আমদানি ও বিক্রি” বন্ধের নির্দেশদিয়েছে আদালত।

ছবির আকার ও চেহারা পরিবর্তনের ফিচারএবং ফোনের অ্যাপ ন্যাভিগেট করার সময় টাচস্ক্রিনে অ্যাপ্লিকেশনগুলো নিয়ন্ত্রণের পেটেন্টনিয়ে কয়েক বছর ধরে মামলা চলছে অ্যাপল ও কোয়ালকমের মধ্যে। অ্যাপল এই পেটেন্টগুলো অমান্যকরেছে বলে দাবি কোয়ালকমের।

অ্যাপলের পক্ষ থেকে আগেই দাবি করাহয় প্রতিষ্ঠানের নতুন আইওএস ১২ সফটওয়্যার এই পেটেন্টগুলো অমান্য করেনি। তারপরও চীনেনতুন আপডেট এটাই ইঙ্গিত করে যে বিষয়টি নিয়ে এখনও চিন্তা রয়েছে অ্যাপলের।

অ্যাপলের এই আপডেট নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্যকরেনি কোয়ালকম।

চীনে পুরানো আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞাআসার পর অ্যাপলের নতুন আইফোন Xএস ও Xআর-এর ক্ষেত্রেও একই পেটেন্ট ভাঙ্গার দায়ে নিষেধাজ্ঞাদেওয়ার দাবি করেছে কোয়ালকম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক