দুই পর্দার স্মার্টফোন আনলো ভিভো

দুই পর্দার নতুন স্মার্টফোন উন্মোচন করেছে ভিভো। পর্দায় নচ বাদ দিতে নতুন নেক্স সংস্করণের পেছনেও আরেকটি পর্দা রাখা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2018, 10:41 AM
Updated : 12 Dec 2018, 10:41 AM

আগের নেক্স স্মার্টফোনে পর্দার নচ বাদ দিতে সেলফি ক্যামেরা রাখা হয়েছিল বডির মধ্যে। সেলফি ক্যামেরা চালু করলে মোটরের মাধ্যমে স্মার্টফোনের ওপরের দিক থেকে ক্যামেরা মডিউল বের হতো।

এবার ডিভাইসটির নতুন সংস্করণে সেলফি তোলার জন্য আলাদা কোন ক্যামেরাই রাখা হয়নি। পেছনের ক্যামেরাটিই কাজ করবে সেলফি ক্যামেরা হিসেবে। আর পেছনের পর্দাতেই ছবির ফ্রেম ঠিক করতে পারবেন গ্রাহক-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

নতুন এই ডিভাইসটিতে একটি ১২ মেগাপিক্সেল সেন্সরের সঙ্গে একটি ২ মেগাপিক্সেল সেন্সর রয়েছে। আর এর সঙ্গে ব্যবহার করা হয়েছে একটি ‘টাইম টু ফ্লাইট’ (টিওএফ) ৩ডি মডিউল। ভিভোর দাবি এই ৩ডি মডিউলটি পেছনের পর্দা আনলক করতে ‘ফেসিয়াল রিকগনিশন’ ফিচারকে সুরক্ষিত করবে।

নতুন ভিভো নেক্স-এর পেছনে ক্যামেরার চারিদিকে একটি ব্যতিক্রমী ‘লুনার রিং’ রাখা হয়েছে। নোটিফিকেশন আসলে বিভিন্ন রঙে জ্বলবে এই লুনার রিং। আবার মিউজিকের তালেও পরিবর্তন হবে এর রং।

প্রথম নেক্স ডিভাইসের চেয়ে কিছুটা ছোট ৬.৪ ইঞ্চি ২৩৪০X১০৮০ রেজুলিউশান পর্দা রয়েছে নতুন ডিভাইসের সামনে। আর পেছনে রাখা হয়েছে ৫.৫ ইঞ্চি ১০৮০পি পর্দা। পেছনের পর্দাতেও সাধারণভাবে ব্যবহার করা যাবে স্মার্টফোনটি। ডিভাইসের সামনে পেছনে দু’টো পর্দাই ওলেড প্যানেল।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর সঙ্গে ১০জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি দেওয়া হয়েছে ডিভাইসটিতে। ইউএসবি-সি পোর্টের মাধ্যমে ১০ ভোল্ট ফাস্ট-চার্জিং সমর্থন করা হবে স্মার্টফোনটি। ডিভাইসটিতে রাখা হয়নি কোনো হেডফোন জ্যাক।

২৯ ডিসেম্বর চীনের বাজারে আসবে ‘নেক্স ডুয়াল ডিসপ্লে এডিশন’। দেশটিতে ডিভাইসটির বাজার মূল্য হবে ৭২৫ মার্কিন ডলার। অন্যান্য দেশে ডিভাইটি কবে নাগাদ আসবে এবং ডিভাইসটির দাম কতো হবে তা এখনও জানায়নি ভিভো।