২০৩০ সালে ফল দেবে ওয়েইমো’র স্বচালিত গাড়ি

২০৩০ সালে অ্যালফাবেটের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো থেকে আয় ১১৪০০ কোটি মার্কিন ডলারে পৌঁছাবে বলে ধারণা করছে বিনিয়োগকারী ব্যাংক ইউবিএস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2018, 05:38 PM
Updated : 7 Dec 2018, 05:38 PM

বেশ কয়েক বছর ধরেই স্বচালিত গাড়ির পরীক্ষা চালাচ্ছে ওয়েইমো। এবার যুক্তরাষ্ট্রের ফিনিক্সে স্বচালিত ট্যাক্সি পরীক্ষায় কিছু গ্রাহকের কাছ থেকে ভাড়া নেবে প্রতিষ্ঠানটি। বলা হচ্ছে, ওয়েইমোর স্বচালিত ট্যাক্সির ভাড়া হবে উবার ও লিফট-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ-- খবর সিএনবিসি’র।

আরও বেশি স্থানে আরও বেশি গাড়ি আনার পাশাপাশি তাদের ম্যাপ ও স্বয়ংক্রিয় গাড়ির অপারেটিং সিস্টেম লাইসেন্সও করতে পারে ওয়েইমো।

গত বছর জুন মাসে একটি জরিপ প্রকাশ করে ইনটেল। এতে বলা হয় ২০৩৫ সালের মধ্যে স্বচালিত গাড়ি খাত থেকে আয় হবে প্রায় ৮০ হাজার কোটি মার্কিন ডলার। এবার সেখানে রোবোট্যাক্সি সেবার মাধ্যমে শুধু ওয়েইমোর আয়ের ধারণা দিয়েছে ইউবিএস।

স্বচালিত গাড়ির প্রকল্পে বর্তমানে কাজ করছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রায় সব প্রতিষ্ঠান। কিন্তু এই দৌড়ে এখনও কিছুটা এগিয়েই রয়েছে ওয়েইমো। ভাড়ায় স্বচালিত ট্যাক্সি সেবা শুরু করলেও নিরাপত্তার জন্য আপাতত সহায়ক চালক রাখবে প্রতিষ্ঠানটি।

ইউবিএস-এর ধারণা মতে ওয়েইমো’র বর্তমান বাজার মূল্য ২৫০০ থেকে ১৩৫০০ কোটি মার্কিন ডলার। চলতি বছরের অগাস্টে মরগান স্ট্যানলি ওয়েইমো’র বাজার মূল্য ধারণা করেছিল ৪৫০০ কোটি ডলার। এই মূল্য ১৭৫০০ কোটি মার্কিন ডলারেও পৌঁছাতে পারে বলে সে সময় জানানো হয়।