গাড়ি অটোপাইলটে দিয়ে ঘুমাচ্ছিলেন টেসলা চালক!

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মদ্যপ অবস্থায় গাড়ি চালনো ও ঘুমিয়ে পড়ায় গ্রেপ্তার করা হয়েছে  এক টেসলা মডেল এস চালককে। গাড়িটি অটোপাইলট মোডে থাকায় কোনো দুর্ঘটনা ঘটেনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2018, 04:39 PM
Updated : 1 Dec 2018, 04:39 PM

পুলিশ কর্মকর্তা আর্ট মনটিয়েল বলেন, “ধারণা করা হচ্ছে তাকে যখন থামানো হয় তখন টেসলার চালক সহায়তা প্রযুক্তি বা অটোপাইলট চালু ছিল, তারপরও কোনো সিদ্ধান্তে আসতে ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোল (সিএইচপি)-এর পক্ষ থেকে তদন্ত শেষ করতে হবে।”

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়ার রেডউড সিটি’র উইপল এভিনিউয়ের হাইওয়ে ১০১-এ একটি ধূসর রঙের টেসলা মডেল এস ঘন্টায় ৭০ মাইল বেগে চলছিল বলে দেখেন এক সিএইচপি কর্মকর্তা। চালক সাড়া না দেওয়ায় ওই কর্মকর্তা টেসলা গাড়ির সামনে চলে যান, যাতে গাড়িটির গতি কমানো হয়।

ওই কর্মকর্তার ধারণা ছিল গাড়িটি অটোপাইলট মোডে থাকলে তার সামনে কোনো গাড়ি আসলে এটির গতি কমবে।

টেসলা চালককে আটক করে প্রথমে লস অ্যালটস পরিকল্পনা কমিশনারের কাছে নেওয়া হয় এবং গ্রপ্তারের আগে তিনি মদ্যপ কিনা তা পরীক্ষা করা হয়।

ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির চালকের জন্য সহায়ক প্রযুক্তি হলো অটোপাইলট। চালককে স্টিয়ারিং, লেইন পরিবর্তন বা পার্কিংয়ে সহায়তা করে এই প্রযুক্তি। পূর্বে অটোপাইলট মোডে বেশ কয়েকটি টেসলা গাড়ি দুর্ঘটনায় পড়েছে।

২০১৬ সালে একটি টেসলা মডেল এস গাড়ি অটোপাইলট মোডে থাকা অবস্থায় দুর্ঘটনায় এক ব্যক্তির মৃত্যু হয়।