এখন অ্যাপলের চেয়ে দামি মাইক্রোসফট

বাজার মূল্যে আট বছরে প্রথমবারের মতো অ্যাপলকে ছাড়িয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2018, 04:36 PM
Updated : 1 Dec 2018, 04:36 PM

ক্লাউড কম্পিউটিং খাতে মাইক্রোসফটের আয় বৃদ্ধি এবং আইফোনের চাহিদা নিয়ে বিনিয়োগকারীদের উদ্বেগের কারণে শুক্রবার দিন শেষে এই ফল পেয়েছে মাইক্রোসফট-- খবর রয়টার্সের।

সপ্তাহের শেষে মাইক্রোসফটের শেয়ার মূল্য ০.৬ শতাংশ বেড়ে হয়েছে ১১০.৮৯ মার্কিন ডলার। ফলে প্রতিষ্ঠানটির বাজার মূল্য হয়েছে ৮৫১২০ কোটি ডলার। অন্যদিকে অ্যাপলের শেয়ার মূল্য ০.৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭৮.৫৮ মার্কিন ডলার। এতে প্রতিষ্ঠানটির বাজার মূল্য হয়েছে ৮৪৭৪০ কোটি ডলার।

বাজার মূল্যে শীর্ষস্থানের জন্য সপ্তাহ জুড়েই দ্বৈরথ চলছিল প্রতিষ্ঠান দু’টির মধ্যে। সপ্তাহের মধ্যে দিনের বিভিন্ন সময়ে অ্যাপলকে ছাড়িয়েছে মাইক্রোসফট। কিন্তু শীর্ষস্থানে থেকে দিন শেষ করতে পারেনি উইন্ডোজ নির্মাতা প্রতিষ্ঠানটি।

২০১০ সালে বাজার মূল্যে মাইক্রোসফটকে ছাড়িয়ে যায় অ্যাপল। সে সময় পার্সোনাল কম্পিউটারের বিক্রি কমায় এবং আইফোনের রমরমা বাজারে মাইক্রোসফটকে টপকায় অ্যাপল।

২০১৪ সালে মাইক্রোসফট প্রধান নির্বাহীর দায়িত্বে আসেন সাত্যিয়া নাদেলা। তার নেতৃত্বে পিসিতে উইন্ডোজ সফটওয়্যার ব্যবসার ওপর নির্ভরতা কমিয়ে ক্লাউড কম্পিউটিংয়ে জোর দেয় প্রতিষ্ঠানটি। ক্লাউড কম্পিউটিং খাতে অ্যামাজনের পরেই এখন মাইক্রোসফট।

মার্কিন-চীন বাণিজ্যযুদ্ধের প্রভাবে সাম্প্রতিক সময়ে অনেকটাই কমেছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর শেয়ার মূল্য।

নভেম্বরের ১ তারিখ থেকে অ্যাপলের শেয়ার মূল্য পড়েছে মোট ১৯.৬ শতাংশ।