যুক্তরাজ্যে উবারের জরিমানা প্রায় চার লাখ পাউন্ড

২৭ লাখ ব্রিটিশ গ্রাহকের ডেটা হ্যাকারদের হাতে চলে যাওয়ায় ৩,৮৫,০০০ পাউন্ড জরিমানার মুখে পড়েছে রাইড হেইলিং সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2018, 11:25 AM
Updated : 28 Nov 2018, 11:25 AM

যুক্তরাজ্যের ইনফরমেশন কমশিনার’স অফিস (আইসিও)-এর পক্ষ থেকে বলা হয়, ২০১৬ সালের সাইবার আক্রমণের ফলে ব্যবহারকারীদের নাম, ঠিকানা আর ফোন নাম্বারের তথ্য হ্যাকারদের হাতে চলে গিয়েছে। “এড়ানো যেত এমন ডেটা নিরাপত্তা ত্রুটি”র কারণে এই ডেটা বেহাত হয়েছে।

যুক্তরাজ্য ছাড়া নেদারল্যান্ডসে ১,৭৪,০০০ গ্রাহকের ডেটা বেহাতের ঘটনায় উবারের বিরুদ্ধে দেশটিরে ছয় লাখ ইউরো জরিমানা ধার্য করা হয়েছে।

আইসিও-এর তদন্ত পরিচালক স্টিভ একারস্লে বলেন, “উবারের দিক থেকে এটি শুধুই ডেটা নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে একটি গুরুতর ব্যর্থতা ছিল তা নয়, সেইসঙ্গে এটি তথ্য বেহাতের শিকার হওয়া গ্রাহক ও চালকদের প্রতি একটি পুরোপুরি অবজ্ঞার বিষয় ছিল।”

ডেটা যে ডাউনলোড করা হয়েছে তা নিয়ে উবার ব্যবহারকারীদেরকে কোনোভাবে সতর্ক করেনি বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

একারস্লে বলেন, যেসব গ্রাহকের ডেটা বেহাত হয়েছে তারা “জালিয়াতির বাড়তি ঝুঁকিতে” আছেন।

এই ২৭ লাখ গ্রাহকের তথ্য ২০১৬ সালের অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে হ্যাকার দলের হাতে চলে যাওয়া ৫.৭ কোটি গ্রাহকের বিশাল তথ্যভাণ্ডারেরই অংশ।

হাতিয়ে নেওয়া ডেটা ধ্বংসের জন্য উবার হ্যাকারদেরকে এক লাখ ডলার পরিশোধ করেছিল। বলা হয়েছে, হ্যাকারদেরকে অর্থ পরিশোধ করে দেওয়া আর এ নিয়ে এরপর কিছুই না বলা “সাইবার আক্রমণের ক্ষেত্রে কোনো উপযুক্ত সাড়া নয়।”