বিনামূল্যে কোডিং শেখাবে অ্যাপল

বিশ্বজুড়ে শিক্ষার্থীদেরকে কোডিং শিক্ষা দিতে অ্যাপ স্টোরগুলোতে কয়েক হাজার বিনামূল্যের ক্লাশ চালু করবে মার্কিন টেক জায়ান্ট অ্যাপ। সোমবার এক ঘোষণায় এ তথ্য জানায় আইফোন ও আইওএস নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2018, 12:38 PM
Updated : 27 Nov 2018, 12:38 PM

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, গ্রাহকরা কোডিং শিক্ষার জন্য নিবন্ধন করতে পারবেন। ‘এভরিওয়ান ক্যান কোড’ প্রোগ্রামের মাধ্যমে ‘আওয়ার অফ কোড’ নামের এই প্রশিক্ষণ আনা হবে। ১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত অ্যাপল স্টোরগুলোতে এই প্রশিক্ষণ দেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে চীনা সংবাদমাধ্যম শিনহুয়া’র প্রতিবেদনে।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, ‘আওয়ার অফ কোড’-এর মাধ্যমে মানুষকে কোডিং শিখতে বিভিন্ন ধাপে দক্ষ হওয়ার প্রশিক্ষণ দেওয়া হবে। ‘কিডস আওয়ার’ সেশন ছয় থেকে ১২ বছর বয়সী শিশুদেরকে রোবটের মাধ্যমে কোডিং শিখতে সহায়তা করবে। ১২ বা তার বেশি বয়সীরা সুইফট প্লেগ্রাউন্ড আর আইপ্যাড ব্যবহার করে কোডিং শেখার সুযোগ পাবেন। 

ক্লাসরুমের ভেতরে ও বাইরে যাতে আরও মানুষ কোডিং দক্ষতায় দক্ষ হতে পারে সে লক্ষ্যে অ্যাপল একাধিক প্রকল্প হাতে নিয়েছে। এই সেশনগুলো তারই অংশ বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

সোমবার অ্যাপল শিক্ষকদেরকে প্রতিষ্ঠানটির কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক-এ যোগ দিতেও উৎসাহ দেওয়া হয়। চলতি বছর ডিসেম্বরে শুরু হতে যাওয়া এই শিক্ষামূলক প্রচারণার মাধ্যমে শিক্ষার্থীদেরকে কম্পিউটার সায়েন্স ও কোডিংয়ের সঙ্গে পরিচিত করে তোলা হবে।