স্কটল্যান্ডে চালু হচ্ছে স্বচালিত বাস সেবা

২০১৯ সাল থেকে স্কটল্যান্ডের ফোর্থ রোড ব্রিজে শুরু হচ্ছে স্বচালিত বাসের পরীক্ষা। দেশটির ফিফে এবং এডিনবার্গের মধ্যে ১৪ মাইল পথ পাড়ি দেবে এই বাসগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2018, 04:47 PM
Updated : 25 Nov 2018, 04:47 PM

পুরোদমে চালু হওয়ার পর প্রতিটি বাসে ৪২ জন পর্যন্ত যাত্রী উঠতে পারবেন। আর ২০ মিনিট পরপর সপ্তাহে মোট ১০ হাজার বার যাত্রা করবে এই স্বচালিত বাসগুলো-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

স্কটল্যান্ডে স্বচালিত বাসের পরীক্ষা চালাবে স্টেজকোচ। ২০২১ সালের মধ্যে এই বাসগুলো পুরোদমে যাত্রী সেবা দেবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

পরীক্ষার সময় মোট পাঁচটি একতলা বাস ব্যবহার করা হবে। সাধারণ বাসগুলোকে রূপান্তর করে এতে স্বচালনা প্রযুক্তি যোগ করা হবে। প্রাথমিকভাবে শুধু একটি বাস দিয়ে পরীক্ষা শুরু করে পরে বাসের সংখ্যা বাড়াবে স্টেজকোচ।

স্কটল্যান্ডে স্বচালিত বাস সেবা চালুর পেছনে স্টেজকোচই একমাত্র প্রতিষ্ঠান নয়। এতে প্রতিষ্ঠানটির সঙ্গে রয়েছে অ্যালেক্সান্ডার ডেনিস এবং ফিউশন প্রসেসিং-এর মতো প্রতিষ্ঠানও।

যুক্তরাজ্যের নীতিমালা অনুযায়ী স্বচালিত বাসে একজন সহকারী চালক থাকা বাধ্যতামূলক। কিন্তু কোনো ঘাঁটিতে চালক ছাড়াই চলতে পারবে বাসগুলো।

প্রযুক্তিগতভাবে এই বাসগুলো ‘লেভেল ৪ স্বয়ংক্রিয়’ যান। ফলে কিছু কিছু ক্ষেত্রে সহকারি চালক ছাড়াই চালানো যাবে এগুলো।

অন্যদিকে লেভেল ৫ স্বয়ংক্রিয় যানগুলোতে কোনো অবস্থাতেই সহকারি চালক রাখার বাধ্যবাধকতা নেই। আর এগুলো চালাতে স্টিয়ারিং হুইল এবং প্যাডেল রাখারও দরকার নেই।