গ্রাহকদের আইনি লড়াই ঠেকাতে অ্যাপলের প্রস্তুতি

বাজারে মনোপলি বা একক আধিপত্যের জন্য মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা করতে চাইছেন গ্রাহকদের একটি দল। তাদেরকে থামাতে চলতি সপ্তাহে মার্কিন সুপ্রিম কোর্টে যাচ্ছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2018, 04:42 PM
Updated : 25 Nov 2018, 04:42 PM

ওই আইফোন ব্যবহারকারীদের দাবি অ্যাপল কয়েকশ’ কোটি ডলারের অ্যাপ স্টোরে প্রতিদ্বন্দ্বীদের সরিয়ে রেখে অ্যাপলের অ্যাপ ব্যবহারের জন্য বাড়তি অর্থ পরিশোধে ব্যবহারকারীদের বাধ্য করছে।

শনিবার ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে ব্যবহারকারীরা অ্যাপলের বিরুদ্ধে একটি ক্লাস অ্যাকশন মামলা করার অধিকার জিতে নেয়। এরপর অ্যাপল এখন আদালতের এই সিদ্ধান্ত ঘুরিয়ে দিতে সুপ্রিম কোর্টে আবেদন করেছে।

অ্যাপল যদি এতে ব্যর্থ হয় তবে প্রতিষ্ঠানটির সবচেয়ে দ্রুত বাড়তে থাকা ও সবচেয়ে লাভজনক খাত অ্যাপ স্টোরের ব্যবসায়িক মডেল হুমকির মুখে পড়বে।  

অ্যাপ স্টোরের মাধ্যমে প্রতি বছর অ্যাপ বিক্রি থেকে ৩০ শতাংশ রাখার মাধ্যমে অ্যাপল শত শত কোটি ডলার আয় করে। অ্যাপলের আইফোন ও আইপ্যাড বিক্রির গতি স্থির হলেও ২০১৭ সালে অ্যাপ থেকে আয় প্রায় এক তৃতীয়াংশ বেড়ে ৩৮৫০ কোটি ডলার হয়েছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

মামলা করতে চাওয়া ওই ব্যবহারকারীদের দাবি, “দেশব্যাপী আইফোন ব্যবহারকারীদের আইফোন অ্যাপের জন্য অন্য কোনো প্রতিদ্বন্দ্বীতামূলক বাজারে যে অর্থ দিতে হতো তার তুলনায় লাখ লাখ ডলার বেশি দিতে হচ্ছে।”

১৯৭৭ সালে মার্কিন সুপ্রিম কোর্টের এক আদেশে বলা হয়, শুধু “সরাসরি ক্রেতারাই” অ্যান্টিট্রাস্ট লঙ্ঘন নিয়ে ক্ষতিপূরণ চাইতে পারবে। এই আদেশকে ভিত্তি করেই অ্যাপল এই মামলা শেষ করতে চাচ্ছে।

প্রতিষ্ঠানটির দাবি, শুধু অ্যাপ নির্মাতারাই অ্যাপ স্টোরে অ্যাপের দাম ঠিক করে, অ্যাপল নয়। আইফোন ব্যবহারকারীরা সরাসরি নির্মাতাদের কাছ থেকে অ্যাপ কেনেন। আর বিপক্ষের যুক্তি হচ্ছে যেহেতু সর্বনিম্ন দামের মতো অ্যাপ স্টোরের নীতিমালা অ্যাপল ঠিক করে তাই কার্যত অ্যাপল ব্যবহারকারীদের কাছে অ্যাপ বিক্রি করছে।