অ্যাপলকে ছাপিয়ে শীর্ষে মাইক্রোসফট

৭৫,৩৩০ কোটি ডলারের বাজারমূল্য নিয়ে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বাজারমূল্যের প্রতিষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। ২০১০ সালের পর প্রথমবারের মতো মার্কিন টেক জায়ান্ট অ্যাপলকে টপকে এই শীর্ষস্থান নিলো মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2018, 08:11 AM
Updated : 25 Nov 2018, 08:11 AM

চলতি বছর অগাস্টে প্রথম ট্রিলিয়ন ডলার প্রতিষ্ঠান হওয়া অ্যাপলের বাজারমূল্য শুক্রবার ৭৪,৬৮০ কোটি ডলারে নেমে আসে। প্রত্যাশা অনুযায়ী আইফোন বিক্রি করতে না পারাকেই অ্যাপলের বাজারমূল্য কমার মূল কারণ হিসেবে দেখা হচ্ছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

বর্তমান তালিকায় ৭৩৬৬০ কোটি ডলার নিয়ে তৃতীয় অবস্থানে আছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ও ৭২,৫৫০ কোটি ডলার নিয়ে চতুর্থ অবস্থানে আছে ওয়েব জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট।

অ্যাজিউর ক্লাউড, গেইমিং ও সারফেইস ল্যাপটপ-এ আয় বাড়ানোর মাধ্যমে মাইক্রোসফটের ২০১৯ অর্থবছরের প্রথম প্রান্তিকে আয় এসেছে ২৯১০ কোটি ডলার; মোট লাভ হয়েছে ৮৮০ কোটি ডলার। এ হিসেবে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ১৯ শতাংশ আর মোট লাভ বেড়েছে ৩৪ শতাংশ।

মাইক্রোসফট প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা এক বিবৃতিতে বলেন, “আমরা ২০১৯ অর্থবছরে একটি সুন্দর সূচনা করছি, এটি আমাদের উদ্ভাবন ও গ্রাহকরা তাদের ডিজিটাল রূপান্তরে আমাদের উপর যে আস্থা রাখছে তার একটি ফলাফল।”

মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থবছর গণনা শুরু হয় ১ অক্টোবর থেকে।