ফের জনপ্রতিনিধিদের কাঠগড়ায় ফেইসবুক

ডেটা নিরাপত্তা লঙ্ঘন ও রাজনৈতিক হস্তক্ষেপ ঠেকাতে ব্যর্থ হওয়া নিয়ে চলতি বছর আইনপ্রণেতাদের কড়া চাপ সইতে হয়েছে ফেইসবুককে। এবার সাত দেশের ২২জন সদস্য নিয়ে গঠন করা এক আন্তর্জাতিক কমিটির সম্মুখীন হতে হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটিকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2018, 08:21 PM
Updated : 25 Nov 2018, 04:36 AM

ফেইসবুকের ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ভাইস প্রেসিডেন্ট রিচার্ড অ্যালান লন্ডনে এই কমিটির মুখোমুখি হবেন। এতে থাকছেন ব্রিটেন, আর্জেন্টিনা, ব্রাজিল, কানাডা, আয়ারল্যান্ড, লাটভিয়া ও সিঙ্গাপুরের জনপ্রতিনিধিরা।

শুক্রবার প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে বলা হয়, ২২ জন প্রতিনিধি নিয়ে বানানো একটি আন্তুর্জাতিক কমিটি সামনের সপ্তাহে লন্ডনে ফেইসবুককে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করবে। অনলাইনে ভুয়া সংবাদ ছড়ানো ও সামাজিক মাধ্যমে ডেটা অপব্যবহার কেলেঙ্কারির মতো বিষয়গুলো নিয়ে এতে প্রশ্ন করা হবে। 

কমিটি ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গকে ভিডিও লিঙ্ক-এর মাধ্যমে প্রমাণ উপস্থাপনের প্রস্তাব দিলেও তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

ব্রিটেনের ডিজিটাল, কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্টস (ডিসিএমএস) পার্লামেন্টারি কমিটি’র এক মুখপাত্র বলেন, “ফেইসবুক নীতিমালা সমাধানবিষয়ক ভাইস প্রেসিডেন্ট রিচার্ড অ্যালান-এর নাম প্রস্তাব করেছে, কমিটি তা মেনে নিয়েছে।”

সম্প্রতি মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে ফেইসবুকের সঙ্গে রিপাবলিকান পার্টি সমর্থিত গণসংযোগ প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়ার খবর প্রকাশ হয়। ওই খবর নিয়ে নতুন আলোচনার প্রেক্ষিতে এই কমিটি গঠন করা হলো বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।