ডেনমার্কে ডেটা সেন্টার বানাচ্ছে গুগল

ডেনমার্কে নতুন একটি ডেটা সেন্টার বানাবে গুগল। এই প্রকল্পে প্রতিষ্ঠানটির খরচ হবে ৬৯ কোটি মার্কিন ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2018, 01:03 PM
Updated : 20 Nov 2018, 01:03 PM

মঙ্গলবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ডেনমার্কের ফ্রেডেরিশিয়া-তে বানানো হবে নতুন এই ডেটা সেন্টারটি। এতে নবায়নযোগ্য শক্তি ব্যবহারেরও পরিকল্পনা রয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির।

এই প্রকল্পের জন্য ইতোমধ্যেই বায়ু এবং সৌর বিদ্যুৎ সরবরাহকারী বেশ কিছু প্রতিষ্ঠান বাছাই করেছে গুগল। তবে, নবায়নযোগ্য শক্তি সরবরাহ করবে এমন কোনো ব্যবসায়িক অংশীদারের নাম প্রকাশ করা হয়নি।

বায়ু বিদ্যুতের মূল কেন্দ্র হলো ডেনমার্ক। টারবাইন প্রস্তুতকারী ভেসটাস উইন্ড সিস্টেমস এবং বায়ু বিদ্যুৎ সরবরাহকারী অরস্টেড-এর মতো প্রতিষ্ঠানগুলোও এই দেশের।

চলতি বছরের সেপ্টেম্বরে গুগলের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, নবায়নযোগ্য শক্তির জন্য তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে ১০ বছরের চুক্তি করা হয়েছে। ফিনল্যান্ডে তৈরি করা হবে এই প্ল্যান্টগুলো। আর এই বিদ্যুৎ দিয়ে চালানো হবে গুগলের একটি ডেটা সেন্টার।

এবার ডেনমার্কে নতুন আরেকটি ডেটা সেন্টার তৈরির পরিকল্পনা জানালো গুগল। এই ডেটা সেন্টারটিতে ১৫০ থেকে ২০০ জন কর্মী নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়েছে। ২০২১ সালে এটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

ফ্রেডেরিশিয়ার পাশাপাশি ডেনমার্কের আবেনরা-তে আরেকটি প্লট কিনেছে গুগল। এই প্লটের পাশেই ডেটা সেন্টার তৈরির পরিকল্পনা রয়েছে অ্যাপলের। এছাড়া ডেনমার্কে ডেটা সেন্টার তৈরির পরিকল্পনা রয়েছে ফেইসবুকেরও।