হোয়াটসঅ্যাপ স্টিকার অ্যাপ ‘সরিয়ে দেবে’ অ্যাপল

অ্যাপ স্টোর থেকে সব হোয়াটসঅ্যাপ স্টিকার অ্যাপ সরিয়ে ফেলতে পারে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এই অ্যাপগুলো প্রতিষ্ঠানের ডেভেলপারদের জন্য থাকা নীতিমালা লঙ্ঘন করে এমন খবর পাওয়ায় এই পদক্ষেপ নিতে পারে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। হোয়াটসঅ্যাপের আসন্ন ফিচারগুলো নিয়ে সংবাদদাতা সাইট ডব্লিউএবেটাইনফো এ খবর প্রকাশ করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 07:38 AM
Updated : 19 Nov 2018, 07:38 AM

ডব্লিউএবেটাইনফো এক টুইটে জানায়, অ্যাপল এই সিদ্ধান্ত নেওয়ার পেছনে প্রধান কারণ হতে পারে “এখানে একই ধরনের অনেক বেশি অ্যাপ রয়েছে আর এই অ্যাপগুলোর নকশাও একই রকম।”  

চলতি বছর অক্টোবরে ফেইসবুক অধীনস্থ সংকেতায়িত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ জানায়, তারা থার্ড-পার্টি ডেভেলপারদের জন্য অ্যান্ড্রয়েড ও আইওএস-এর হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের উদ্দেশ্যে স্টিকার বানাতে সমর্থন দিচ্ছে।

এক্ষেত্রে অ্যাপের নকশাকারীদেরকের বলা হয়, “গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোরের অন্য যে কোনো অ্যাপের মতো আপনার স্টিকার অ্যাপ প্রকাশ করুন আর যেসব ব্যবহারকারী আপনার অ্যাপ ডাউনলোড ও ইনস্টল করবেন তারা হোয়াটসঅ্যাপ থেকেই এই স্টিকারগুলো পাঠানো শুরু করতে পারবেন।”

এই ঘোষণার পর থেকে অ্যাপলের অ্যাপ স্টোর এ ধরনের স্টিকার অ্যাপ দিয়ে ভরে যায় বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।  

অ্যাপলের দাবি হচ্ছে, অ্যাপগুলোর অন্য অ্যাপের কাজের উপর নির্ভর করা উচিৎ নয়। কিন্তু স্টিকার অ্যাপগুলোর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ইনস্টল করা থাকতে হয়। 

অন্যদিকে এই পদক্ষেপ নিয়ে অ্যাপল বা হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতি এখনও পাওয়া যায়নি বলেও আইএনএস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।