গুগল সার্চ সেরা: অ্যাপল প্রধান

আইওএস ব্যবহারকারীদের জন্য ডিফল্ট প্ল্যাটফর্ম হিসেবে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করাই সবচেয়ে ভালো, এমনটাই মত দিয়েছেন স্বয়ং অ্যাপল প্রধান টিম কুক। সেইসঙ্গে তিনি আরও জানান, ব্যবহারকারীদের ডেটা সুরক্ষার জন্য অ্যাপল তাদের সাফারি ওয়েব ব্রাউজারে নিয়ন্ত্রণ রাখে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 07:36 AM
Updated : 19 Nov 2018, 07:36 AM

রোববার রাতে টেলিভিশন চ্যানেল এইচবিও-তে এক সাক্ষাৎকারে অ্যাপলের ডিভাইসগুলোতে গুগল সার্চকে ডিফল্ট সার্চ প্ল্যাটফর্ম হিসেবে রাখতে গুগলের সঙ্গে আইফোন নির্মাতাদের শত শত কোটি ডলারের চুক্তির পক্ষ নিয়ে মত দিয়েছেন কুক। তিনি বলেন, “আমি মনে করি তাদের সার্চ ইঞ্জিন সবার সেরা। কিন্তু দ্বিতীয় বিষয় হচ্ছে, আমরা নিয়ন্ত্রণের জন্য কী করেছি তা দেখুন। আমাদের প্রাইভেট ওয়েব ব্রাউজিং আছে, ইনটেলিজেন্ট ট্র্যাকিং প্রতিরোধ ব্যবস্থা আছে।”

গুগল ২০১৮ সালে অ্যাপলকে নয়শ’ কোটি ডলার দিতে যাচ্ছে। আর এক্ষেত্রে গুগলের উদ্দেশ্য হচ্ছে আইফোনে আইওএস-এর সাফারি ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগল সার্চকে রাখা।

বিনিয়োগকারী ও বিশ্লেষণা প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস-এর বিশ্লেষক রড হল-এর মতে, অর্থের এই অংক বাড়তে থাকবে; সম্ভবত ২০১৯ সালে এটি ১২০০ কোটি ডলার হয়ে যাবে।

এর আগে কুক ফেইসবুকের মতো বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রাইভেসি চর্চা নিয়ে বিরোধিতা করেছেন। এ ধরনের চর্চাকে ‘নজরদারি’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। 

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণের ক্ষেত্রে কুক বলেন তিনি নিয়ন্ত্রণের সমর্থক তিনি নন। কিন্তু কিছু সময় আসে যখন “মুক্ত বাজার কাজ করে না তখন তা মেনে নিতে হয়” বলেও মন্তব্য তার। 

অ্যাপল প্রধান বলেন, “আমি মনে করি, এক্ষেত্রে কিছু মাত্রার নিয়ন্ত্রণ অপরিহার্য। আমি মনে করি কংগ্রেস ও প্রশাসন কোনো একটা জায়গায় কিছু একটা পাস করবে।”

“আপনার ডিভাইস আপনার সম্পর্কে অবিশ্বাস্য তথ্য রাখে, কিন্তু একটি প্রতিষ্ঠান হিসেবে আমার এটি করা সাজে না।”