‘ভুল করে’ ফাঁস হলো ইনস্টাগ্রাম পাসওয়ার্ড!

নিরাপত্তা ত্রুটির কারণে কিছু সংখ্যক গ্রাহকের পাসওয়ার্ড ফাঁস হয়ে থাকতে পারে বলে জানিয়েছে ফেইসবুকের ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2018, 11:18 AM
Updated : 18 Nov 2018, 11:19 AM

প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “অভ্যন্তরীণভাবে এই ত্রুটি বের করা হয়েছে এবং খুব অল্প সংখ্যক গ্রাহক এতে আক্রান্ত হয়েছেন।”

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, অ্যাপটির ডেটা ডাউনলোড টুল থেকেই ফাঁস হয়েছে গ্রাহকের পাসওয়ার্ড। এই টুলের মাধ্যমে নিজেদের ডেটা ডাউনলোড করতে পারেন গ্রাহক। ইউরোপিয়ান নীতিনির্ধারকরা ‘জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন’ চালু করার পর চলতি বছরের এপ্রিলে এই টুল চালু করে ইনস্টাগ্রাম।

ইনস্টাগ্রামের পক্ষ থেকে বলা হয়, কিছু সংখ্যক গ্রাহক যারা এই ফিচারটি ব্যবহার করেছেন তাদের পাসওয়ার্ড ওয়েব ব্রাউজারের ইউআরএল-এ যোগ হয়েছে এবং সেগুলো ফেইসবুক সার্ভারে রাখা হয়েছে।

এ বিষয়ে এক নিরাপত্তা বিশেষজ্ঞ বলেন এটি শুধু তখনই সম্ভব যখন ইনস্টাগ্রাম পাসওয়ার্ডগুলো ‘প্লেইন টেক্সট’-এ মজুদ করে। এটি প্রতিষ্ঠানের নিরাপত্তার জন্য বড় ধরনের চিন্তার কারণ হতে পারে।

অন্যদিকে ইনস্টাগ্রামের মুখপাত্র বলছেন, পাসওয়ার্ডগুলো মজুদের আগে ‘হ্যাশ’ (সংকেতায়িত) করে রাখা হয়।

ইতোমধ্যেই ত্রুটি সারানো হয়েছে বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। ফলে এখন আর পাসওয়ার্ড ফাঁস হওয়ার ঝুঁকি নেই। গ্রাহককে পাসওয়ার্ড বদলাতে বলা হয়েছে প্রতিষ্ঠানের পক্ষ থেকে।

প্রযুক্তি সাইট ভার্জকে দেওয়া এক বিবৃতিতে প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “ইনস্টাগ্রামের ‘ডাউনলোড ইওর ডেটা’ টুল ব্যবহারের জন্য গ্রাহক যদি তার লগইন তথ্য দিয়ে থাকেন, তাহলে ইউআরএল পেইজে তাদের পাসওয়ার্ড তথ্য দেখা যেত। এই তথ্যগুলো অন্য কারও কাছে উন্মুক্ত হয়নি এবং আমরা পরিবর্তন এনেছি যাতে এটি আবার না ঘটে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক