চীনে মডেল ৩-এর অর্ডার নিচ্ছে টেসলা

চীনে মডেল ৩-এর বিক্রি শুরু করতে যাচ্ছে টেসলা। প্রতিষ্ঠানের চীনা ওয়েবসাইটে দেখা গেছে ১১৫৩.৬০ মার্কিন ডলারে গাড়িটির প্রি-বুকিং চালু করেছে মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2018, 10:08 AM
Updated : 17 Nov 2018, 10:08 AM

কবে নাগাদ চীনা গ্রাহকরা অর্ডার করা গাড়ি হাতে পাবেন সে বিষয়ে এক টুইটার ব্যবহারকারী জানতে চাইলে জবাবে টেসলা প্রধান বলেন, “সম্ভবত মার্চে কিছু গাড়ি সরবরাহ করা হবে, তবে আরও নিশ্চিত করে বললে এপ্রিল।”

মডেল ৩ সেডান দিয়েই ব্যবসার মোড় ঘোরাচ্ছে টেসলা। এই গাড়ির বিক্রি প্রতিষ্ঠানের ভবিষ্যত নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

বৈদ্যুতিক গাড়ির জন্য বিশ্বের সবচেয়ে বড় বাজার চীন। ২০৩০ সালের মধ্যে শতভাগ বৈদ্যুতিক গাড়ি ব্যবহারের নীতিমালা করেছে দেশটির সরকার। ফলে বেশির ভাগ বিশেষজ্ঞের ধারণা দেশটিতে বৈদ্যুতিক গাড়ির বিক্রি আরও দ্রুত বাড়বে।

চীনে কারখানা খুলতে চলতি বছরের জুলাই মাসে শাংহাই কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি করেছে টেসলা। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে এটিই হবে প্রতিষ্ঠানের প্রথম কারখানা। কারখানাটি বানাতে মোট ব্যয় হবে ২০০ কোটি মার্কিন ডলার। আর এতে প্রতিষ্ঠানের বৈশ্বিক উৎপাদন দ্বিগুণ হবে বলেও ধারণা করা হচ্ছে।

পূর্ব চীনে তৈরি হবে টেসলার শাংহাই গিগাফ্যাক্টরি। মডেল ৩ এবং মডেল ওয়াই উৎপাদন করা হবে এই কারখানায়। নতুন এই কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা হবে আড়াই লাখ গাড়ি।

প্রাথমিক পর্যায়ে শাংহাই কারখানায় তিন হাজার মডেল ৩ উৎপাদনের পরিকল্পনা  রয়েছে টেসলা’র।