অভিযোগ যাচাইয়ে স্বাধীন কমিটি বানাবে ফেইসবুক

কোনো কনটেন্ট নিয়ে ব্যবহারকারীদের করা অভিযোগ বা আবেদন পর্যবেক্ষণে সামনের বছর থেকে একটি স্বাধীন কমিটি গঠন করবে ফেইসবুক। সেইসঙ্গে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির নিজে থেকে কারও মুক্তবাক বা নিরাপত্তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া উচিৎ নয় বলে মত দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2018, 11:16 AM
Updated : 16 Nov 2018, 11:16 AM

বৃহস্পতিবার প্রায় সাড়ে পাঁচ হাজার শব্দের এক প্রতিবেদনে জাকারবার্গ বলেন, এই কমিটি গঠনের উদ্দেশ্য হবে মানুষকে একটি কণ্ঠ দেওয়ার নীতিকে তুলে ধরা ও তাদেরকে নিরাপদ রাখার ক্ষেত্রে বাস্তবতা বুঝতে পারা।

জাকারবার্গ বলেন, “সামনের বছর আমরা কোনো কনটেন্ট নিয়ে মানুষের করা আবেদনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া ক্ষেত্রে একটি স্বাধীন কমিটি গঠনের নতুন উপায় তৈরির পরিকল্পনা করছি।”  

এই স্বাধীন কমিটির মাধ্যমে “জবাবদিহিতা” তৈরি হবে বলেও জানান জাকারবার্গ। তিনি আরও বলেন, এই সিদ্ধান্তগুলো যে আমাদের সম্প্রদায়ের “সর্বোত্তম আগ্রহ থেকে নেওয়া হয়েছে আর বাণিজ্যিক কারণে করা হয়নি” তা নিশ্চিত করবে এই কমিটি। সময়ের সঙ্গে এটি সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মটির পুরো পরিচালনার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও মত দেন তিনি।    

জাকারবার্গ বলেন, “আমাদের পরিচালনা পর্ষদের সদস্যরা যেভাবে আমাদের শেয়ারধারীদের প্রতি দায়বদ্ধ, এই কমিটি সেভাবে আমাদের সম্প্রদায়ভিত্তিক হবে।”

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতে রুশ প্রচারণার বিষয়ে ফেইসবুক জানতো- চলতি সপ্তাহের শুরুতে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস-এর এমন প্রতিবেদনের পর ফেইসবুক এই বিবৃতি দিলো বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। তবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ওই প্রতিবেদনে করা দাবিগুলো প্রত্যাখ্যান করা হয়েছে।