জীবনেও কম্পিউটার ব্যবহার করেননি তিনি...

নিজের জীবনে কখনও কম্পিউটার ব্যবহার করেননি তিনি। না, কোনো সাধারণ নাগরিকের কথা বলা হচ্ছে না; বলা হচ্ছে জাপানের স্বয়ং সাইবার নিরাপত্তামন্ত্রীর কথা। ইয়োশিতাকা সাকুরাদা'র নিজেই তথ্য জানিয়ে হতবাক করেছেন পুরো দেশকে, এমনটাই বলা হয়েছে বিবিসি'র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2018, 02:39 PM
Updated : 15 Nov 2018, 03:08 PM

আইনপ্রণেতাদের এক কমিটিতে এই স্বীকারোক্তি দিয়েছেন এই মন্ত্রী। তিনি বলেন, “বয়স ২৫ ও স্বনির্ভর হওয়ার পর থেকে আমি কর্মী আর সচিবদের নির্দেশনা দিয়ে আসছি। আমি জীবনে কোনো কম্পিউটার ব্যবহার করিনি।”

৬৮ বছর বয়সী সাকুরাদা-কে চলতি বছর অক্টোবরে নতুন পদে নিযুক্ত করা হয়। তার দায়িত্বের মধ্যে রাজধানী টোকিওতে ২০২০ সালে হতে যাওয়া অলিম্পিক গেইমে সাইবার প্রতিরক্ষা প্রস্তুতি পর্যবেক্ষণও রয়েছে।

বিরোধীদল ডেমোক্রেটিক পার্টির রাজনীতিবিদ মাসাতো ইমাইয়ের করা এক প্রশ্ন থেকে এই স্বীকারোক্তি করেন মন্ত্রী। তার জবাব শুনে অবাক হয়ে যান মাসাতো ইমাই। তিনি বলেন, “সাইবার নিরাপত্তা নিয়ে যিনি দায়িত্বে আছেন তিনি জীবনে কখনও কম্পিউটার ব্যবহার করেননি বিষয়টা আমার অবিশ্বাস্য লেগেছে।”

কিন্তু সাকুরাদা তার জবাবে বলেন, অন্য কর্মকর্তাদের প্রয়োজনীয় অভিজ্ঞতা আছে আর এতে কোনো সমস্যা হবে না বলে আত্মবিশ্বাসী তিনি। তবে ঠিক তারপরেই দেশটির পারমাণবিক বিদ্যুত কেন্দ্রে ইউএসবি ড্রাইভ ব্যবহারে কী ধরনের উদ্বেগ সৃষ্টি হতে পারে এমন প্রশ্নের জবাব দিতে বেগ পেতে হয় তাকে।