আরেকটি সস্তা কম্পিউটার আনলো রাসবেরি পাই

কম্পিউটং যত বেশি সম্ভব সস্তা ও সহজ করাই লক্ষ্য রাসবেরি পাই ফাউন্ডেশনের। সে লক্ষ্যেই প্রতিষ্ঠানের সবচেয়ে শক্তিশালী কম্পিউটারের সস্তা সংস্করণ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2018, 02:30 PM
Updated : 15 Nov 2018, 03:08 PM

প্রতিষ্ঠানের সবচেয়ে শক্তীশালী মডেল বি+ কম্পিউটারের দাম ৩৫ মার্কিন ডলার। এই ডিভাইসটির অনেক ফিচার নিয়েই তৈরি করা হয়েছে নতুন রাসবেরি পাই ৩ মডেল এ+। নতুন এই সংস্করণের দাম রাখা হয়েছে ২৫ ডলার-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

মডেল বি+ এর মতোই কোয়াড-কোর ১.৪ গিগাহার্টজ ব্রডকম প্রসেসর ব্যবহার করা হয়েছে নতুন রাসবেরি পাইয়ে। এছাড়া আগের মতোই ব্লুটুথ ৪.২ এবং ২.৪ গিগাহার্টজ ও ৫গিগাহার্টজ ওয়াই-ফাই রয়েছে ডিভাইসটিতে।

নতুন ডিভাইসটির মূল্য ১০ ডলার কমাতে গিয়ে কিছু ফিচার বাদও দেওয়া হয়েছে মডেল এ+ থেকে। ডিভাইসটিতে রাখা হয়নি কোনো ইথারনেট পোর্ট। এক গিগাবাইটের বদলে শুধু ৫১২ মেগাবাইট র‍্যাম রয়েছে এতে। আর চারটি ইউএসবি ২.০ পোর্টের পরিবর্তে রাখা হয়েছে একটি পোর্ট।

দামের দিক থেকে রাসবেরি পাইয়ের সবচেয়ে সস্তা সংস্করণ হলো পাঁচ ডলারের পাই জিরো। নতুন ডিভাইসটির দাম সে তুলনায় অনেক বেশি। কিন্তু নতুন মডেলের কার্যক্ষমতাও এর চেয়ে অনেক বেশি হবে বলেই ধারণা করা হচ্ছে।