অফিস শেয়ারিংয়ে সফটব্যাংকের তিনশ’ কোটি ডলার

জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংকের কাছ থেকে তিনশ’ কোটি ডলার বিনিয়োগ সংগ্রহ করেছে অফিস স্পেস সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উইওয়ার্ক। এক বিনিয়োগকারীর প্রতিবেদন দেখে এ খবর প্রকাশ করেছে রয়টার্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 08:44 AM
Updated : 14 Nov 2018, 08:44 AM

সর্বশেষ এই বিনিয়োগের চুক্তি অনুযায়ী সফটব্যাংক উইওয়ার্ক-কে ২০১৮ সালের ১৫ জানুয়ারি ১৫০ কোটি ডলার ও ১৫ এপ্রিল বাকিটা দেবে।

চলতি বছর জুলাইয়ে উইওয়ার্ক-এর পক্ষ থেকে বলা হয়, তারা বিনিয়োগকারীদের কাছ থেকে ৫০ কোটি ডলার সংগ্রহ করেছে। এ বিনিয়োগকারীদের মধ্যে টেমাসেক হোল্ডিংস এবং সফটব্যাংক রয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় প্রাইভেট ইকুইটি ফান্ড পরিচালক প্রতিষ্ঠান সফটব্যাংক উইওয়ার্ক-এর সংখ্যাগরিষ্ঠ শেয়ার কিনতে আলোচনা চালাচ্ছে, চলতি বছর অক্টোবরে এক সূত্রের বরাতে এ খবর প্রকাশ করে সংবাদমাধ্যমটি। 

নিউ ইয়র্কভিত্তিক উইওয়ার্ক ব্যক্তি ও স্টার্টআপগুলোর কাছে অফিসে স্পেস ভাড়া ও ইজারা দিয়ে থাকে। ২০২১ সালের মধ্যে চীনে নিজেদের সদস্য ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখ করার আশা করছে প্রতিষ্ঠানটি।

অগাস্টে প্রথমবারের মতো নিজেদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছিল উইওয়ার্ক। প্রতিষ্ঠানটি জানায়, ২০১৮ সালের প্রথমার্ধে এর মোট লোকসানের পরিমাণ বেড়ে ৭২ কোটি ৩০ লাখ ডলার হয়েছে, যা এক বছর আগের একই সময়ে ১৫ কোটি ৪০ লাখ ডলার ছিল।

সফটব্যাংক-এর সফটব্যাংক ভিশন ফান্ড থেকে মার্কিন রাইড-হেইলিং প্রতিষ্ঠান উবারসহ একাধিক স্টার্টআপে বিনিয়োগ করা হয়েছে।