স্বচালিত গাড়ি সম্ভব নয়: ওজনিয়াক

প্রথম স্বচালিত গাড়িটা অ্যাপলই বানাবে, এক সময় এমনটাই আশা করতেন মার্কিন টেক জায়ান্টটির সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 08:05 AM
Updated : 14 Nov 2018, 08:05 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে এ কথা বলেন ‘ওজ’ নামে পরিচিত এই মার্কিন প্রকৌশলী ও বিনিয়োগকারী। তিনি আরও বলেন, “আমি স্বচালিত গাড়িতে বিশ্বাস করি না।” এক্ষেত্রে “আমি আসলেই বিশ্বাস করি না যে এটি সম্ভব” যে গাড়িগুলো কোনো স্টিয়ারিং হুইল ছাড়া নিজেরাই নিজেদের চালাতে সক্ষম হবে।”

ওজনিয়াক বলেন, রাস্তাগুলো স্বচালিত গাড়ির জন্য প্রস্তুত নয় এর কারণ হচ্ছে এগুলো “ত্রুটিপূর্ণ” মানুষের বানানো, যারা “প্রকৃতি ও গণিত আর এমনকি বিবর্তনের মতো এত ভালো নয়।” তবে গাড়ি চালনার ক্ষেত্রে “সহযোগী” যে প্রযুক্তির জন্য গাড়িগুলো এখন লাল আলো ও থামতে বলার নির্দেশনা শনাক্ত করতে ও কিছু দুর্ঘটনা এড়াতে পারে তার উন্নতি সমর্থন করেন তিনি।

কিন্তু তিনি সতর্ক করে বলেন, “মানুষের এই বিষয়টি থেকে নজর সরানো উচিৎ নয় যে আপনি এমন কোনো গাড়ি পাবেন না যা নিজে নিজে চলবে।” 

ওজনিয়াক নিজেই বৈদ্যুতিক ও স্বচালিত গাড়ি ব্র্যান্ড টেসলার একটি গাড়ির মালিক। এটি চালানো তিনি উপভোগ করেন বললেও এর তথাকথিত অটোপাইলট ফিচার আসলেই স্বচালিত নয় বলে মত তার।

“টেসলা অনেক ভুল করে”- এমন মন্তব্য করলেও এ ভুলগুলো কেমন তা নিয়ে বিস্তারিত কিছু বলেননি ওজনিয়াক। তিনি বলেন, “আমার কাছে সত্যিই তাই মনে হয় যে অটোপাইলটিং বা অটো স্টিয়ারিং গাড়ি নিজেই চলছে এমনটা হতে যাচ্ছে না।”

ওজনিয়াক বলেন, তিনি তার টেসলা গাড়িটি উন্নত করতে কাজ করছিলেন আর স্বচালিত গাড়ির ধারণা থেকে “হাল ছেড়ে দিয়েছেন”। “এটি সত্যিই হতে যাচ্ছে না” বলে ফের মন্তব্য তার।

ওজনিয়াক-এর এই সাক্ষাৎকারের পর সংবাদমাধ্যমটির পক্ষ থেকে টেসলার কাছে মন্তব্য চেয়ে অনুরোধ করা হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে মার্কিন এই প্রতিষ্ঠানটির কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।