এক দিনের বিক্রিতে নতুন রেকর্ডে আলিবাবা

রোববার ছিল আলিবাবা’র প্ল্যাটফর্মের বার্ষিক সবচেয়ে বড় কেনাকাটার দিন সিঙ্গলস ডে। এবারের এই দিনে বিক্রির আগের সব রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়েছে চীনা ই-কমার্স জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2018, 01:07 PM
Updated : 12 Nov 2018, 01:13 PM

এবারের সিঙ্গলস ডে’তে ৮৫ সেকেন্ডে শতকোটি ডলার বিক্রির নতুন রেকর্ড করেছে আলিবাবা। এরপর দিনের প্রথম এক ঘণ্টার মধ্যেই হয় হাজার কোটি ডলারের কেনাকাটা, খবর বিবিসি’র।

সব মিলিয়ে এদিন গ্রাহকরা খরচ করেছেন ৩০৮০ কোটি ডলার, আগের বছরের তুলনায় এটি ২৭ শতাংশ বেশি। তবে এই বাৎসরিক এই বৃদ্ধির হার আবার সিঙ্গলস ডে’র ইতিহাসে সর্বনিম্ন।

২০০৯ সাল থেকে ১১ নভেম্বর এইদিন পালন করে আসছে আলিবাবা। একে ‘সিঙ্গল’ বা নিজের কোনো সঙ্গী নেই এমন মানুষদের জন্য অনানুষ্ঠানিকভাবে ছুটি ঘোষণা করে আলিবাবা।

আলিবাবা সিঙ্গলস’ডে ২০১৮-এর অনুষ্ঠানে, ছবি- রয়টার্স

২০১৭ সালে আলিবাবা পশ্চিমা বাজারেও এই দিন চালু করে। এর ফলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে প্রতিষ্ঠানটির অ্যাপ আলিএক্সপ্রেস-এর ডাউনলোড বেড়ে যায়।

এ বছর ১০ নভেম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে এই দিন উদ্বোধন করা হয়।

আলিবাবা’র প্রধান নির্বাহী ডেনিয়েল ঝ্যাং বলেন, খরচের এই বৃদ্ধি থেকে বোঝা যায় “গ্রাহকরা তাদের প্রতিদিনের জীবনধারা উন্নত করার চেষ্টা অব্যাহত রেখেছে।”

বিশ্ব ভালোবাসা দিবসের বিপরীতে একটি দিন আনার উদ্দেশ্যে এই সিঙ্গলস ডে’র ধারণা নিয়ে আসে আলিবাবা। বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে বড় অনলাইনে কেনাকাটার দিন। আর এ বছর এ দিনে যে পরিমাণ অর্থের কেনাকাটা হয়েছে তা ব্ল্যাক ফ্রাইডে আর সাইবার মানডে’র মোট অংকের চেয়ে বেশি বলে জানিয়েছে ব্লুমবার্গ।

কেনাকাটার এই উৎসবে পাওয়া গিয়েছে ১,৮০,০০০ ব্র্যান্ডের পণ্য। এর মধ্যে অ্যাপল, শিয়াওমি আর ডাইসন-এর মতো শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও রয়েছে।

এবারের সিঙ্গলস ডে-এই আলিবাবা প্রতিষ্ঠাতা জ্যাক মা-এর জন্য প্রতিষ্ঠানে থাকা অবস্থায় সর্বশেষ সিঙ্গলস ডে। চলতি বছর সেপ্টেম্বরে এক ঘোষণায় সামনের বছর দায়িত্ব থেকে সরে আসবেন বলে জানান জ্যাক মা, তারপর বর্তমান প্রধান নির্বাহী প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব গ্রহন করবেন।