পাঁচ প্রযুক্তি জায়ান্ট হারালো ৭৫০০ কোটি ডলার

অ্যাপল, মাইক্রোসফট, অ্যামাজন, অ্যালফাবেট, ফেইসবুক- যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বাজারমূল্যের শীর্ষ পাঁচ প্রতিষ্ঠান; শুক্রবার এই পাঁচ প্রতিষ্ঠানের বাজারমূল্য হারিয়েছে মোট ৭৫০০ কোটি মার্কিন ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2018, 09:50 AM
Updated : 10 Nov 2018, 09:50 AM

পাঁচ প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বেশি বাজারমূল্য হারিয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন, এর শেয়ারমূল্য পড়ে গিয়েছে ২.৪ শতাংশ।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি বাণিজ্য চুক্তি হতে পারে এমন ধারণা আর তেলের মূল্য কমে যাওয়ার কারণে শেয়ারমূল্যে এই প্রভাব পড়েছে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

এতে বলা হয়, ২০০৮ সালের পর এবারই সবচেয়ে বাজে মাস পার করছে প্রযুক্তি খাতের শেয়ার। অক্টোবরে নাসডাক-এর লেনদেন শেষ হয়েছে ৯.২ শতাংশ হ্রাসে। ওই মাসে অ্যামাজন-এর শেয়ারমূল্য পড়েছে ২০ শতাংশ আর গুগলের মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেটের ক্ষেত্রে অংকটা ৯.৭ শতাংশ। 

অ্যামাজন, অ্যাপল আর অ্যালফাবেটসহ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সাম্প্রতিক আর্থিক প্রতিবেদনগুলো নিয়ে খুশি হতে পারেননি বিশ্লেষকরা। সামনের ছুটির মৌসুমে অ্যামাজন প্রত্যাশার চেয়েও কম নির্দেশনা দিয়েছে। অ্যাপল এক ঘোষণায় জানায়, তারা এখন থেকে আইফোন, আইপ্যাড আর ম্যাক ডিভাইস কতগুলো বিক্রি হয়েছে সে সংখ্যা প্রকাশ করবে না।

শুক্রবার অ্যাপলের শেয়ারমূল্য পড়েছে ১.৯৩ শতাংশ, মাইক্রোসফটের ১.৯৫ শতাংশ, অ্যালফাবেটের ১.৬১ শতাংশ আর ফেইসবুকের ১.৯৭ শতাংশ।