ফোল্ডএবল স্মার্টফোনের বাজারে এবার স্যামসাং

যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকো-তে পূর্ব নির্ধারিত এক ইভেন্টে ফোল্ডিং বা ভাঁজ করা যায় এমন স্ক্রিনের স্মার্টফোন উন্মোচন করেছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2018, 08:51 AM
Updated : 8 Nov 2018, 08:51 AM

‘ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে’ নাম দেওয়া এই ডিসপ্লেকে “আগামির স্মার্টফোনের ভিত্তি” হিসেবে আখ্যা দিয়েছে দক্ষিণ কোরীয় এই ইলেকট্রনিক জায়ান্ট। সেইসঙ্গে কয়েক মাসের মধ্যে এর উৎপাদন শুরুর ইচ্ছা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।  

ভাঁজ খোলা হলে এই ডিভাইসটি একটি ৭.৩ ইঞ্চির ট্যাবলেটে পরিণত হয়। আর ভাঁজ করা হলে আলাদা ছোট একটি ‘কভার ডিসপ্লে’ সামনে চলে আসে, ভাঁজ করা অবস্থায় এই ছোট কভার ডিসপ্লে ব্যবহার করা যায়।

পাঁচ বছরের বেশি সময় ধরে স্যামসাং এই ধারণা নিয়ে পরীক্ষা চালিয়েছে। বাজারে প্রথম ভাঁজযোগ্য স্ক্রিনের স্মার্টফোন আনার দৌড়ে স্মার্টফোন বাজারে বিক্রির দিক থেকে শীর্ষ প্রতিষ্ঠানটির সঙ্গে চীনা স্মার্টফোন জায়ান্ট হুয়াওয়ে’র প্রতিদ্বন্দ্বীতা চলছিল। কিন্তু স্মার্টফোন জায়ান্টদের পেছনে ফেলে চলতি মাসেই প্রথম ফোল্ডএবল ডিসপ্লে’র স্মার্টফোন আনার কৃতিত্ব অর্জন করে নেয় মার্কিন স্টার্ট-আপ রয়ওলে।

অন্যদিকে, নিজেদের নতুন স্মার্টফোনের চেহারা এখনও দেখায়নি স্যামসাং। স্মার্টফোনটিকে একটি বাক্সের ভেতরে রেখে রহস্য জিইয়ে রেখেছে প্রতিষ্ঠানটি। পরবর্তীতে আরেকটি ইভেন্টে এই নকশা উন্মোচন করা হবে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়াও এই স্মার্টফোনটির ব্র্যান্ডিং কীভাবে করা হবে তা নিয়েও কিছু জানায়নি স্যামসাং। তবে, প্রতিষ্ঠানটি জানায় এই স্মার্টফোনে একসঙ্গে তিনটি অ্যাপ চালানো যাবে। স্মার্টফোনটির উন্মোচন অনুষ্ঠানে স্যামসাং কর্মকর্তা জাস্টিন ডেনিসন জানান, ডিভাইসটি ভাঁজ করা হলে ‘সুন্দরভাবে’ একটি জ্যাকেটের পকেটে রাখা যাবে। এজন্য আগের ডিসপ্লেগুলোর চেয়ে বর্তমানে আসা পাতলা ডিসপ্লেগুলোর অবদানের কথা উল্লেখ করেন তিনি। 

ফ্লেক্সপাই ভাঁজ করলে দুই পাশের মাঝখানে ভাঁজে আরেকটি অংশ থাকে, কিন্তু স্যামসাংয়ের ডিভাইসটি ভাঁজ করলে একদম সমান হয়ে ভাঁজ হয়ে যায়।

আরও খবর-