বিশ্ব ড্রোন চ্যাম্পিয়ন দুই কিশোর-কিশোরী

বিশ্ব ড্রোন রেসিং চ্যাম্পিয়ন হয়েছেন ১৫ বছর বয়সী এক অস্ট্রেলীয় কিশোর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2018, 11:36 AM
Updated : 5 Nov 2018, 11:36 AM

চীনের শেনজেন-এ ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশন (এফএআই) আয়োজিত এফএআই ড্রোন রেসিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশপ-এ ১২০জন প্রতিযোগীর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করে চ্যাম্পিয়ন হন রুডি ব্রাউনিং নামের এই কিশোর।

নারীদের এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়নশিপ গিয়েছে ১১ বছর বয়সী থাই কিশোরী ওয়ানরায়া ওয়ানাপংয়ের দখলে।

এই ড্রোন রেসিং প্রতিযোগিতায় প্রতিযোগীদেরকে দ্রুত গতিতে নানা বাধার মধ্যে ড্রোন চালাতে হয়েছে। পাইলটরা তাদের যানের ক্যামেরার সঙ্গে সংযুক্ত বিশেষ হেডগিয়ার ব্যবহার করে ড্রোনগুলো নিয়ন্ত্রণ করেছেন।

রোববার চূড়ান্ত পর্বে ব্রাউনিং অন্য তিন পাইলটকে হারিয়ে গোল্ড মেডাল জিতে নিয়েছেন। সেইসঙ্গে তিনি ২৪ হাজার ডলার নগদ পুরস্কারও পেয়েছেন।

এফএআই-এর এক বিবৃতির তথ্যমতে প্রতিযোগিতা শেষে ব্রাউনিং বলেছেন, “আমি সত্যিই এখনও কাঁপছি। রেইসগুলোতে আমাকে অনেক উত্থান পতনের মধ্য দিয়ে যেতে হয়েছে, সবার মতো, আর এটি অবশ্যই অনেক বড় এক বিশাল ঘটনা।”

এদিকে ১৩ নারী প্রতিযোগীর মধ্যে চ্যাম্পিয়ন হওয়া ওয়ানাপং-এর প্রশিক্ষক তার বাবা-ই ছিলেন বলেন উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

ওয়ানাপং বলেন, “আমি প্রতিদিন উড়ি, আর যখন আমার স্কুল না থাকে গোটা দিনটাই ড্রোন উড়াই ।”

এফএআইয়ের বিবৃতিতে বলা হয়, ড্রোন প্রতিযোগিতা বিশ্বের সবচেয়ে দ্রুত ছড়াতে থাকা খেলাগুলোর মধ্যে একটি। এখন বিশ্বব্যাপী এ খেলায় কয়েকটি প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে।