চীনের সার্চ ইঞ্জিন ছিল পরীক্ষা: গুগল প্রধান

চীনের জন্য আলাদা সার্চ ইঞ্জিন বানাচ্ছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল, চলতি বছর এমন খবর নিয়ে আলোচনার জন্ম দেয় প্রতিষ্ঠানটি। এবার আলোচিত ওই প্রকল্প একটি ‘পরীক্ষা’ ছিল বলে মন্তব্য করেছে গুগল প্রধান নির্বাহী সুন্দার পিচাই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2018, 12:05 PM
Updated : 4 Nov 2018, 12:05 PM

‘প্রজেক্ট ড্রাগনফ্লাই’ নাম দেওয়া এই সার্চ ইঞ্জিন নিয়ে চলতি বছরের শুরুতে খবর বের হওয়ার পর থেকে মার্কিন রাজনীতিবিদ, মানবাধিকার কর্মী আর গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের কর্মীদের সমালোচনার মুখে পড়ে সার্চ জায়ান্টটি। সেন্সরশিপকে সহজ করে দেয় এমন সার্চ ইঞ্জিন গুগলের মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক হতে পারে বলে মত দেন প্রতিষ্ঠানের কর্মীরা। 

এর আগে পিচাই এই প্রকল্প প্রাথমিক অবস্থায় আছে বলে জানিয়েছিলেন। কিন্তু বৃহস্পতিবার চীনের জন্য বানানো এই সার্চ ইঞ্জিন প্রকল্পকে একটি ‘পরীক্ষা’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

অন্যদিকে সংবাদ সাইট ইন্টারসেপ্ট-এর সঙ্গে প্রধান নির্বাহীর এই মন্তব্য সাংঘর্ষিক বলে উল্লেখ করা হয়েছে ব্লুমবার্গ-এর প্রতিবেদনে। ইন্টারসেপ্ট-এর তথ্যমতে, এই প্রকল্প এখন পরিণত অবস্থায় আছে।   

২০০৬ সালে চীনে সার্চ ইঞ্জিন চালু করে গুগল। কিন্তু বাক স্বাধীনতা সীমিতকরণ এবং ওয়েবসাইট ব্লক করতে দেশটির সরকারী উদ্যোগের কারণে ২০১০ সালে সার্চ ইঞ্জিনটি বন্ধ করতে বাধ্য হয় মার্কিন প্রতিষ্ঠানটি।