ভারতে ৮২৭ পর্ন সাইট বন্ধের আদেশ

পর্নোগ্রাফির বিরুদ্ধে চলতি সপ্তাহে নতুন করে আবার লড়াইয়ে নামছে ভারত সরকার। এজন্য টেলিযোগাযোগ অপারেটর আর আইএসপিগুলোকে তাদের নেটওয়ার্ক থেকে ৮২৭টি পর্নোগ্রাফিক সাইট সরানোর নির্দেশ দিচ্ছে দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2018, 08:46 AM
Updated : 3 Nov 2018, 08:46 AM

ভারতের উত্তরখন্ড হাই কোর্টের এক রায়ের জের ধরে এই নির্দেশনা আসছে বলে উল্লেখ করা হয় প্রযুক্তি সাইট দ্য নেক্সট ওয়েব-এ। ৮৫৭টি সাইটে প্রাপ্তবয়স্ক কনটেন্টের সন্ধান পেয়েছে ওই আদালত। এ নিয়ে খতিয়ে দেখার পর দেশটির ‘ইলেকট্রনিকস অ্যান্ড আইটি’ মন্ত্রণালয় অনুসন্ধান চালায়। এতে ৮৫৭টি সাইটের মধ্যে ৩০টিতে কোনো পর্নোগ্রাফিক কনটেন্ট পাওয়া যায়নি। তাই বাকি ৮২৭টি নিয়েই নির্দেশনা দেওয়া হচ্ছে।

মন্ত্রণালয়টির পক্ষ থেকে টেলিযোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠান ও আইএসপিগুলোকে আদেশ দিতে টেলিযোগাযোগ বিভাগ ডিপার্টমেন্ট অফ টেলিকন (ডিওটি)-কে নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়, “... সব ইন্টারনেট সেবাদাতাকে মন্ত্রণালয়ের নির্দেশনা ও মাননীয় উচ্চ আদালতের আদেশ মোতাবেক ৮২৭টি ওয়েবসাইট বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ করা হচ্ছে।”

ভারতে পর্নোগ্রাফিক কনটেন্ট নিয়ে নির্দিষ্ট কোনো আইন নেই। তবে গোপনে পর্ন দেখা কোনো অপরাধ নয়। যদিও, শিশু নিপীড়নের কোনো ছবি সংগ্রহ বা প্রকাশ শাস্তিযোগ্য অপরাধ।

ভারতে অন্যতম বড় টেলিযোগাযোগ অপারেটর রিলায়েন্স জিও ইতোমধ্যে পর্ন সাইট বন্ধ করা শুরু করেছে বলে সামাজিক মাধ্যম রেডিট-এ অভিযোগ তুলেছেন অনেক ব্যবহারকারী। এ নিয়ে প্রযুক্তি সাইট রিলায়েন্স জিও’র কাছে জানতে চাইলেও তাৎক্ষণিকভাবে কোনো জবাব পায়নি। সেইসঙ্গে সাইটটি নিজেদের পরীক্ষায় কিছু সংখ্যক পর্নোগ্রাফিক সাইটে প্রবেশ করতে না পারার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে।

এর আগে ২০১৫ সালেও পর্নোগ্রাফিক ওয়েবসাইট বন্ধের এমন পদক্ষেপ নিয়েছিল ভারত।