বিদেশে তৈরি ফোন থেকে মুখ ফেরাচ্ছে ভারতীয়রা

ভারতে ২০১৮ সালের তৃতীয় প্রান্তিকে উল্লেখযোগ্যভাবে বেড়েছে দেশটিতে বানানো মোবাইল ফোনের সংখ্যা। দেশটিতে বিক্রি হওয়া মোবাইল ফোনের প্রায় ৯৪ শতাংশ দেশেই বানানো বলে উল্লেখ করা হয়েছে গবেষণা প্রতিষ্ঠান সাইবারমিডিয়া রিসার্চ (সিএমআর)-এর নতুন এক প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2018, 10:52 AM
Updated : 1 Nov 2018, 10:52 AM

‘ইন্ডিয়া মোবাইল হ্যান্ডসেট মার্কেট রিভিউ রিপোর্ট’ নামের ওই প্রতিবেদনের তথ্যমতে, এই প্রান্তিকে ঠিক আগের প্রান্তিকের তুলনায় মোবাইল হ্যান্ডসেট বাজার নয় শতাংশ বেড়েছে আর শুধু স্মার্টফোনের ক্ষেত্রে এই বৃদ্ধির হার ২৯ শতাংশ।

এই প্রান্তিকে দেশটিতে বিক্রি হওয়া ফিচার ফোনের সংখ্যা আগের প্রান্তিকের তুলনায় বেড়েছে ২৪ শতাংশ, আর ফিউশন ফোনের ক্ষেত্রে অংকটা ৪১ শতাংশ।

বুধবার সিএমআর-এর হেড-ইন্ডাস্ট্রি ইনটেলিজেন্স প্রাভু রাম বলেন, “২০১৮ সালের তৃতীয় প্রান্তিক পর্যন্ত হিসেবে, স্থানীয় নির্মাতারা এখন উল্লেখযোগ্য উন্নতি দেখছেন।” 

সিএমআর-এর লিড অ্যানালিস্ট নারিন্দার কুমার-এর মতে, “২০১৮ সালের তৃতীয় প্রান্তিকে স্মার্টফোন ও ফিচার ফোনে তীব্র প্রবৃদ্ধি দেখা গিয়েছে।” 

“উচ্চ প্রতিযোগিতামূলক স্মার্টফোন বাজার অক্টোবরে আকর্ষণীয় ডিসকাউন্ট, বাই ব্যাক অফার ও কিস্তির সুবিধার কারণে অনলাইন বিক্রি অনেক বেড়েছে।”