ফেইসবুকের ফাঁক গলে বেরোলো ভুয়া বিজ্ঞাপন

ডেটা কেলেঙ্কারি নিয়ে আলোচিত হওয়া ব্রিটিশ পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা (সিএ)-র ‘অর্থ পরিশোধ করা’ বিজ্ঞাপনের রূপে একটি ভুয়া বিজ্ঞাপন প্রকাশ করেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2018, 07:51 PM
Updated : 31 Oct 2018, 08:01 PM

পরে বিজ্ঞাপনটি সরিয়ে দেওয়া হলেও এটি এখনও ফেইসবুকের নতুন বিজ্ঞাপন স্বচ্ছতার পোর্টালে দেখা যাচ্ছে। এতে ব্রেক্সিটের পক্ষে প্রচারণা চালানো প্রতিষ্ঠান বিলিভ-এর লোগো ব্যবহার করা হয়েছে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপনটিতে নতুন একটি অভিবাসন নীতিমালার আহ্বান জানিয়ে বলা হয়, “আমাদের বর্তমান ব্যবস্থা ভেঙ্গে গিয়েছে।”

ফেইসবুকের বিজ্ঞাপনী টুল পরীক্ষার উদ্দেশ্যে এই বিজ্ঞাপন তৈরি করে মার্কিন পত্রিকা বিজনেস ইনসাইডার। ব্রিটিশ সংবাদমাধ্যমটির কাছে এ তথ্য নিশ্চিত করেছে প্রকাশনাটি।

বিজনেস ইনসাইডার-এর বানানো আরেকটি ভুয়া বিজ্ঞাপনে

ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা অপব্যবহারের অভিযোগ নিয়ে চলতি বছর মে মাসে বন্ধ হয়ে যায় কেমব্রিজ অ্যানালিটিকা।

ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “এই বিজ্ঞাপন কেমব্রিজ অ্যানালিটিকার বানানো নয়।”

“এটি ভুয়া, আমাদের নীতিমালা লঙ্ঘন করে আর এটি সরিয়ে নেওয়া হয়েছে।”

“আমাদের বিশ্বাস ফেইসবুকের ব্যবহারকারীদের জানা উচিৎ তাদের দেখা বিজ্ঞাপনগুলোর পেছনে কারা আছে, এজন্যই আমরা অ্যাডস লাইব্রেরি বানাচ্ছি যাতে আপনারা কোনো রাজনৈতিক বিজ্ঞাপনের পেছনে কারা আছে তা দেখতে পারেন।”

“এ ধরনের যে কোনো সন্দেহজনক কার্যক্রম দেখলে তা যে কেউ যাতে অভিযোগ করতে পারেন সেজন্য আমাদের টুল আছে।”

তবে, ফেইসবুক এতোসব সাফাই গাইলেও ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান ও অবজারভার-এর সাংবাদিক ক্যারোল কার্ডওয়ালাডর বিবিসি-কে বলেন, “ফেইসবুকের নতুন স্বচ্ছতা নীতিমালা যে পুরোপুরি অকাজের সেটিই তুলে ধরেছে এই বিজ্ঞাপনটি।” ক্যারোল কার্ডওয়ালাডর এই ভুয়া বিজ্ঞাপনটি শনাক্ত করেন।

বিজনেস ইনসাইডার ইউকে-এর প্রধান সম্পাদক জিম এডওয়ার্ড বলেন, “আমরা আশা করি ফেইসবুককে তাদের বিজ্ঞাপনী ব্যবস্থা আরও সুরক্ষিত করতে ও এটি অপব্যবহারে আরও কম উন্মুক্ত করতে আমাদের প্রতিবেদন চাপ দেবে।”