জাকারবার্গের ‘অ্যাপলভীতি’

নিজেদের মেসেজিং অ্যাপ মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ অ্যাপের ভবিষ্যত উন্নতিতে কাকে প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখছে ফেইসবুক? বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির প্রধান যে নাম জানালেন সে প্রতিষ্ঠান সামাজিক মাধ্যম খাতেই নেই। মেসেঞ্জার অ্যাপগুলোর প্রতিদ্বন্দ্বী হিসেবে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের নামই উল্লেখ করেছেন ফেইসবুকের বড়কর্তা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2018, 05:47 PM
Updated : 31 Oct 2018, 05:47 PM

মঙ্গলবার প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিবেদন প্রকাশকালে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে ফেইসবুক প্রধান বলেন, “আমাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হচ্ছে আইমেসেজ।” আইফোন আর অন্যান্য অ্যাপল পণ্যের মধ্যে মেসেজিং সেবার জন্য আইমেসেজ বানানো হয়।

ইউরোপের মতো জায়গাগুলো ফেইসবুকের মেসেজিং সেবা ভালো অবস্থানে রয়েছে। এসব অঞ্চলে আইওএস আর অ্যান্ড্রয়েডের অবস্থান প্রায় কাছাকাছি। কিন্তু তারপরও যুক্তরাষ্ট্রের মতো কিছু ‘গুরুত্বপূর্ণ’ অঞ্চলে আইফোন বিক্রির আধিপত্য রয়েছে, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

জাকারবার্গ বলেন, “গুরুত্বপূর্ণ দেশগুলোতে যেখানে আইফোন শক্ত অবস্থায় আছে, অ্যাপল আইমেসেজকে ডিফল্ট টেক্সটিং অ্যাপ হিসেবে দিয়ে দিচ্ছে আর এটি এখনও সামনে এগিয়ে যাচ্ছে।”

লাভের জন্য ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা ব্যবহার করে এমন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কড়া সমালোচক অ্যাপল প্রধান টিম কুক। সম্প্রতি বেলজিয়ামের ব্রাসেলসে এক বক্তৃতায় ফেইসবুকের নাম সরাসরি উল্লেখ না করে তিনি সামাজিক মাধ্যমটির ব্যবসায় মডেল নিয়ে সমালোচনা করেন। 

ওই অনুষ্ঠানে ডেটা অপব্যবহার নিয়ে বিস্তারিত মতামত দেন কুক। বিষয়টিকে তিনি আখ্যা দেন “ডেটা শিল্পের জটিলতা” হিসেবে। তার ভাষ্যমতে, মানুষের “পছন্দ- অপছন্দ’, “ইচ্ছা ও শঙ্কা” বা “আশা ও শঙ্কা”-এর উপর ভিত্তি করে শত শত কোটি ডলারের বাণিজ্য হয়েছে। এই পরিস্থিতি “আমাদের জন্য অস্বস্তিকর হওয়া উচিৎ, এটি আমাদেরকে উদ্বিগ্ন করা উচিৎ” বলেও মন্তব্য করেন কুক। ডেটা বাণিজ্যে ব্যক্তিগত ডেটা কেবল সংগ্রাহক প্রতিষ্ঠানকে সমৃদ্ধ করতেই ব্যবহৃত হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

কুকের এই সমালোচনার জবাব দিয়েছেন জাকারবার্গ। তিনি বলেন, “আমাদের সেবাগুলো বিশেষ করে হোয়াটসঅ্যাপ মানুষের পছন্দ করার অন্যতম কারণ হচ্ছে প্রাইভেসি নিয়ে এগুলোর শক্তিশালী রেকর্ড।”

“হোয়াটসঅ্যাপ পুরো এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত সংকেতায়িত, আপনাদের মেসেজ সংগ্রহ করে না, আর আপনাদের কিগুলো চীন বা অন্য কোথাও জমাও করে না। আর এটি গুরুত্বপূর্ণ  কারণ আপনার সিস্টেম যদি মেসেজ দেখতে না পারে, তার মানে হচ্ছে সরকার বা অন্য কোনো বাজে কেউ আমাদের মাধ্যমেও সেগুলো দেখতে পারবে না।”