টেসলায় নিজের পদবী মুছে দিয়েছেন মাস্ক

গেল সপ্তাহে টেসলায় নিজের পদবীগুলো মুছে দিয়েছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক, সোমবার এক টুইটে এ তথ্য জানান তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2018, 12:12 PM
Updated : 30 Oct 2018, 03:47 PM

কিন্তু হঠাৎ কেন এই পদক্ষেপ? কী হয় তা দেখার জন্যই এমনটা করার কথা জানিয়েছেন মার্কিন এই প্রকৌশলী। এ ছাড়া আর কোনো বিস্তারিত তথ্য দেননি তিনি।

ওই টুইটে মাস্ক বলেন, “কী হয় দেখার জন্য গেল সপ্তাহে আমার টেসলার পদবীগুলো মুছে দিয়েছি। আমি এখন টেসলার কিছুই না। এখন পর্যন্ত সব ঠিকঠাক মনে হচ্ছে।”

এ নিয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও টেসলার পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো সাড়া দেওয়া হয়নি বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

বিনিয়োগকারীদের জন্য রাখা টেসলার ওয়েব পেইজে মাস্ক-কে টেসলার প্রধান নির্বাহী হিসেবে উল্লেখ থাকলেও, প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে রাখা তার জীবনীতে কোনো পদবীর কথা বলা নেই। এর আগে এই জীবনীতে মাস্ককে টেসলার চেয়ারম্যান, প্রোডাক্ট আর্কিটেক্ট ও প্রধান নির্বাহী হিসেবে আখ্যা দেওয়া ছিল। 

পরবর্তীতে আরেক টুইটে মাস্ক বলেন, “আইনিভাবে একটি প্রতিষ্ঠানে প্রেসিডেন্ট, কোষাধ্যক্ষ ও সচিব রাখতে হয়। হয়তো আমি প্রথমটি রাখব না হলে তা কর্তৃপক্ষকে দ্বিধায় ফেলবে।”

চলতি বছর ৭ অগাস্ট টেসলাকে প্রতি শেয়ার ৪২০ ডলার মূল্যে প্রাইভেট করার পরিকল্পনার কথা জানিয়ে টুইট করেন মাস্ক। এ জন্য তহবিল পাওয়ার কথাও জানান তিনি। পরবর্তীতে ওই সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি। তবে এই টুইটের মাধ্যমে তিনি বিনিয়োগকারীদেরকে ভুল দিকে পরিচালিত করেছেন বলে সেপ্টেম্বরে অভিযোগ তোলে এসইসি। এই টুইট কোনো সত্যতা ছাড়াই দেওয়া হয়েছে বলেও নিয়ন্ত্রকদের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়। 

টেসলা দুই কোটি ডলারের এই জরিমানা দিতে সম্মত হয়েছে। সেইসঙ্গে ৪৭ বছর বয়সী মার্কিন ধনকুবের মাস্ককেও তার প্রতিষ্ঠানের চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি নিতে হচ্ছে। তবে তিনি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী পদে থাকতে তার কোনো বাধা নেই।

সম্প্রতি নিজের ওই টুইটের পক্ষে অবস্থান নিয়ে মন্তব্য করেছেন মাস্ক।