ব্রিটিশ এয়ারওয়েজের আরও লাখো গ্রাহকের ডেটা বেহাত

সাইবার আক্রমণে ব্রিটিশ এয়ারওয়েজ-এর আরও ১,৮৫,০০০ গ্রাহকের ব্যক্তিগত ডেটা ‘সম্ভবত’ ক্ষতিগ্রস্থ হয়েছে, শুক্রবার এই তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2018, 04:09 PM
Updated : 26 Oct 2018, 04:09 PM

চলতি বছরের শুরুতে হওয়া একটি সাইবার আক্রমণ নিয়ে গেল মাসেই একটি তদন্তের ঘোষণা দেয় ব্রিটিশ এয়ারওয়েজ। শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, আগে জানানো হয়নি এমন গ্রাহকদের সঙ্গে এই সাইবার আক্রমণ নিয়ে যোগাযোগের চেষ্টা করছে তারা।

প্রতিষ্ঠানটি বলে, “আমরা আগে জানানো হয়নি এমন লেনদেন কার্ড ব্যবহারকারী ৭৭ হাজার গ্রাহককে জানাচ্ছি যে তাদের নাম, বিল পাঠানোর ঠিকানা, ইমেইল অ্যাড্রেস, কার্ড নাম্বার, কার্ডের মেয়াদোত্তীর্ণের তারিখ ও সিভিভিসহ কার্ডের লেনদেনবিষয়ক তথ্য ক্ষতিগ্রস্থ হয়েছে, বাকি ১,০৮,০০০ জনের সিভিভি’র তথ্য ছাড়া বাকি তথ্য ক্ষতিগ্রস্থ হয়েছে।” সিভিভি বলতে কার্ডের সিকিউরিটি কোডকে বোঝানো হয়।

গ্রাহকদের ডেটা বেহাত নিয়ে তদন্ত করছে বলে ৬ সেপ্টেম্বর ঘোষণা দিয়েছিল এয়ারলাইনটি। প্রতিষ্ঠানটি জানায়, তারা বিশেষজ্ঞ সাইবার ফরেনসিক তদন্তকারী ও ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সি’র সঙ্গে কাজ করছে।

এয়ারলাইনটি বলেছে, “সম্ভাব্য ক্ষতিগ্রস্থ গ্রাহক তারাই যারা ২০১৮ সালের ২১ এপ্রিল থেকে ২৮ জুলাইয়ের মধ্যে রিওয়ার্ড বুকিং দিয়েছিলেন আর যারা লেনদেনে কার্ড ব্যবহার করেছেন।”

এই ডেটা বেহাতের সরাসরি প্রভাবে আর্থিক ক্ষতির মুখে পড়া যে কোনো গ্রাহকের ক্ষতি পুষিয়ে দেবে বলেও জানিয়েছে এয়ারলাইনটি।