আবু ধাবিতে বানানো হবে হাইপারলুপ

২০১৯ সালের তৃতীয় প্রান্তিকের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবি’র পরিবহন ব্যবস্থার জন্য অতিদ্রুত হাইপারলুপ ট্র্যাক নির্মাণ শুরুর পরিকল্পনা হাতে নিয়েছে এক মার্কিন প্রতিষ্ঠান। বুধবার এই তথ্য জানিয়েছে হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলজিস বা হাইপারলুপটিটি নামের প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2018, 11:28 AM
Updated : 24 Oct 2018, 11:29 AM

মার্কিন উদ্ভাবক ও প্রকৌশলী ইলন মাস্ক-এর উদ্ভাবিত হাইপারলুপ প্রযুক্তিতে বায়ুশূন্য একটি টিউবে পডগুলোকে ভাসিয়ে রাখতে চুম্বক ব্যবহার করা হয়। এর মাধ্যমে এমন অবস্থা বানানো হয় যে এই পডগুলো মানুষ বা মালামাল ঘণ্টায় সর্বোচ্চ ৭৬০ মেইল বেগে পরিবহন করতে সক্ষম হবে।

এখনও এই প্রযুক্তির বাণিজ্যিক ব্যবহার শুরু হয়নি। আবু ধাবিতে বর্তমানে থাকা রেল কাঠামোর জায়গায় এই ব্যবস্থা আনার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

হাইপারলুপটিটি এক বিবৃতিতে জানায়, প্রকৌশল খাতের প্রতিষ্ঠান দার আল-হানদাসাহ যুক্তরাষ্ট্রভিত্তিক এই ব্যবসায় প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করেছে। দার আল-হানদাসাহ আবু ধাবি’র এই প্রকল্পের শীর্ষ নকশাকারী হিসেবে কাজ করবে।

এই বিনিয়োগের অংক নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি হাইপারলুপটিটি। 

চলতি বছর এপ্রিলে আবু ধাবি’র রাষ্ট্রায়ত্ত্ব আলদার প্রোপার্টিজ-এর সঙ্গে চুক্তি সই করে হাইপারলুপটিটি। দুবাইয়ের সীমানার পাশে ১০ কিলোমিটার একটি ট্র্যাক বানানোর লক্ষ্যে এই চুক্তি করা হয়।