১০ অক্টোবর চালু হচ্ছে হাইপারলুপ সুড়ঙ্গ

দুই মাসেরও কম সময়ের মধ্যে চালু হতে যাচ্ছে বোরিং কোম্পানি’র পরীক্ষামূলক হাইপারলুপ সুড়ঙ্গ। নতুন এক ঘোষণায় এই কথা জানিয়েছেন কোম্পানি প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2018, 06:41 PM
Updated : 22 Oct 2018, 06:41 PM

ঘোষণার মাধ্যমে ভবিষ্যৎ গণপরিবহন বিষয়ে নিজের স্বপ্নের দিকে এক ধাপ এগিয়ে গেলেন বোরিং কোম্পানি ছাড়াও টেসলা, সোলারসিটি আর স্পেসএক্স-এর মতো প্রতিষ্ঠানের জনক মাস্ক, এমনটাই বলা হয় ব্লুমবার্গ-এর প্রতিবেদনে।

নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে করা এক টুইটে মাস্ক বলেন, “প্রথম সুড়ঙ্গটি বানানোর কাজ প্রায় শেষ। ১০ ডিসেম্বর চালু হবে।”

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মাস্ক-এর অধীনস্থ মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স-এর জায়গায় এই পরীক্ষামূলক সুড়ঙ্গ বানানোর কাজ শুরু হয়।

হাইপারলুপ সুড়ঙ্গ ব্যবহার করে ঘণ্টায় সর্বোচ্চ ৭৬০ মাইল বা ১২২০ কিলোমিটার বেগে যাতায়াতের ধারণা মাস্ক এরই দেওয়া। নানা উদ্ভাবনী ধারণার জন্ম দিয়ে বারবার আলোচনায় উঠে আসেন মাস্ক। কিন্তু হাইপারলুপ সুড়ঙ্গ দিয়ে কীভাবে এই বেগে যাতায়াতের লক্ষ্যে পৌঁছাবেন তিনি তার ব্যাখ্য এখনও স্পষ্ট নয়।

পরীক্ষামূলক এই সুড়ঙ্গে ঘণ্টায় সর্বোচ্চ ১৫৫ মাইল বেগ পাওয়া যাবে বলে জানিয়েছে মার্কিন প্রকৌশলী। এর আগে ২০১৭ সালে একটি ভিডিওতে পরীক্ষামূলকভাবে চালানো একটি বৈদ্যুতিক স্লেডের বেগ ঘণ্টায় ১২৫ মাইল ছাড়াতে দেখা যায়। 

যাত্রা শুরুর উৎসব উপলক্ষে ১০ ডিসেম্বর রাতে একটি উদ্বোধনী অনুষ্ঠান ও এরপর দিন জনসাধারণকে বিনামূল্যে রাইড সেবা দেওয়ার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন মাস্ক।