সাবেক সমালোচক এখন ফেইসবুকের পকেটে

তিনি ছিলেন ব্রিটেনের ডেপুটি প্রধানমন্ত্রী। দেশটিতে অল্প পরিমাণ কর পরিশোধ নিয়ে ফেইসবুকের সমালোচনা করেছিলেন তিনি। এবার সেই নিক ক্লেগ-ই যোগ দিচ্ছেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির বৈশ্বিক সম্পর্ক ও যোগাযোগ বিভাগের প্রধান হিসেবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2018, 10:28 AM
Updated : 21 Oct 2018, 10:29 AM

সোমবার থেকে ব্রিটেনের লিবারেল ডেমোক্রেট দলের সাবেক এই এমপি ফেইসবুকে কাজ শুরু করবেন। এ লক্ষ্যে নতুন বছরে নিজের পুরো পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চলে যাবেন ক্লেগ, ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ এ খবর প্রকাশ করেছে।

ডেটা নিরাপত্তা লঙ্ঘন, ভুয়া সংবাদসহ নানা কেলেঙ্কারির কারণে সমালোচক আর নীতিনির্ধারকদের চাপ মোকাবেলায় ব্যস্ত ফেইসবুকে ক্লেগ-এর পদবী হবে ‘ভাইস প্রেসিডেন্ট অফ গ্লোবাল অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস’। এই পদে ক্লেগ-এর বাৎসরিক পারিশ্রমিক হবে ১০ লাখ পাউন্ড।

এক্ষেত্রে ফেইসবুক ২০১৭ সালে ব্রিটেনে ১৩০ কোটি পাউন্ড আয়ের বিপরীতে ৭৪ লাখ পাউন্ড পরিশোধ করার কারণে একসময় সমালোচনা হয়েছিল ফেইসবুকের।

২০১৭ সালে সাধারণ নির্বাচনে ব্রিটিশ পার্লামেন্টে নিজের আসন হারান ক্লেগ। কয়েক বছর আগে তিনি বলেছিলেন, তিনি “ফেইসবুক নিয়ে খুব একটা অবাক” নন। সে সময় তিনি আরও বলেন, “আমি নিশ্চিত নই যে, ফেইসবুকের মতো প্রতিষ্ঠানগুলো যতোটা পারতো ততটা কর দেয় কিনা? যদিও এতে সরকারের দোষ সবচেয়ে বেশি যারা এখনও তাদের করের নীতি পূর্ণাঙ্গ করেনি।”

এই মূহুর্তের ফেইসবুকের এমন শীর্ষপদে তার যোগদানের বিষয়টি তার সাবেক দলের সহকর্মীসহ অন্য আইনপ্রণেতারা ঠিকভাবে নিচ্ছেন না। এ কারণে তার বিরুদ্ধে তোলা হয়েছে ‘ভণ্ডামীর’ অভিযোগ, এমনটাই বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

লিবারেল ডেমোক্রেট দলের শীর্ষ নেতা ভিন্স কেবল বলেন, তিনি ক্লেগকে “ফেইসবুক যাতে তাদের ন্যায্য কর আদায়ের চেষ্টায় সহযোগিতা করে তা নিশ্চিত করতে” আহ্বান জানাবেন।

নিগেল ইভান্স নামের এক টোরি এমপি বলেন, “এটি গভীর ভণ্ডামী। যেসব প্রতিষ্ঠান তাদের কর কমানোর চেষ্টা করে ও কমায় সেগুলোকে নিয়ে তিনি সমালোচনা করতেন আর এখন তিনি মার্ক জাকারবার্গের দরজায় দৌড়াচ্ছেন।”