ব্লুমবার্গকে সংবাদ প্রত্যাহারের আহ্বান কুকের

চলতি মাসের শুরুতে অভ্যন্তরীণ কম্পিউটার ব্যবস্থায় চীনা গোয়েন্দা সংস্থার চিপ থাকার বিষয়ে ব্লুমবার্গের করা প্রতিবেদন সরানোর আহ্বান জানিয়েছেন অ্যাপল প্রধান টিম কুক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2018, 12:48 PM
Updated : 20 Oct 2018, 12:48 PM

অ্যাপল, অ্যামাজনসহ বিভিন্ন মার্কিন প্রতিষ্ঠান ও সরকারি সংস্থার অভ্যন্তরীণ কম্পিউটার ব্যবস্থায় চীনা গোয়েন্দা সংস্থার ক্ষতিকর কম্পিউটার চিপ স্থাপন করা হয়েছে, চলতি মাসের শুরুতে এমন খবর প্রকাশ করে ব্লুমবার্গ নিউজ। পরবর্তীতে অ্যাপল আর অ্যামাজনের পক্ষ থেকে এমন কোনো চিপের প্রমাণ পাওয়া যায়নি উল্লেখ করে বিবৃতি দেওয়া হয়। ওই বিবৃতির পক্ষে অবস্থান নেয় মার্কিন ও ব্রিটিশ কর্তৃপক্ষও। এবার ব্লুমবার্গ-এর ওই সংবাদ প্রত্যাহারের আহ্বান জানালেন আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির প্রধান। 

অন্যদিকে ব্লুমবার্গ তাদের ওই প্রতিবেদনে পক্ষে অবস্থান নিয়েছে বলে রয়টার্স-এর প্রতিবেদনে জানানো হয়।

কুক বাজফিড নিউজ-কে বলেন, “অ্যাপলের বিষয়ে করা ওই প্রতিবেদনে কোনো সত্যতা নেই। তাদের সঠিক কাজটি করা ও এটি প্রত্যাহার করা উচিৎ।”

বাজফিড নিউজ-এর এই খবর অ্যাপলের পক্ষ থেকে নিশ্চিত করা হলেও রয়টার্স-এর কাছে প্রতিষ্ঠানটি এ নিয়ে আর কোনো তথ্য প্রকাশ করতে অস্বীকৃতি প্রকাশ করেছে। 

ব্লুমবার্গ-এর বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা আছে কিনা তা নিয়েও কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে টেক জায়ান্টটি।

কুক-এর এই আহ্বান নিয়ে ব্লুমবার্গ-এর কাছে প্রতিক্রিয়া জানতে চায় রয়টার্স। ব্লুমবার্গ আবারও জানায় তারা তাদের প্রতিবেদন নিয়ে আত্মবিশ্বাসী, তারা এক বছরেরও বেশি সময় ধরে কাজ করে এটি বানিয়েছে। সংবাদ সংস্থাটি জানায় “আক্রমণের জন্য থাকা অন্যান্য উপাদান আর হার্ডওয়্যার ক্ষতিগ্রস্থ” করার খবরটি ১৭টি সূত্র থেকে নিশ্চিত করা হয়েছে।