অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাতাদের ‘মুক্ত করলো’ গুগল

অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাতাদের উপর আরোপ করা সীমাবদ্ধতা তুলে নিচ্ছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল। ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ’র সঙ্গে বিবাদের জের ধরে এমন পদক্ষেপ নিলো প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 09:50 AM
Updated : 18 Oct 2018, 09:50 AM

এতদিন অ্যান্ড্রয়েডচালিত ট্যাবলেট বা স্মার্টফোন নির্মাতাদের উপর পুরো লাইন-আপেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার ও গুগলের নিজস্ব অ্যাপ আর প্লে স্টোর রাখার বাধ্যবাধকতা ছিল। এখন ওই সীমাবদ্ধতা উঠিয়ে নিচ্ছে অ্যালফাবেট অধীনস্থ প্রতিষ্ঠানটি।

এ ছাড়াও গুগল নিজস্ব অন্য সেবাগুলো বাদ দিয়ে কিছু সেবা এখন ডিভাইসগুলোতে প্রি-ইনস্টল করতে দেবে।

এক ব্লগ পোস্টে নিজেদের নীতিমালা বদলের এই ঘোষণা দিয়েছে গুগল।

নিজেদের নিষেধাজ্ঞা বা সীমাবদ্ধতা সরানোর পদক্ষেপ নিলেও ইইউ’র সঙ্গে লড়াই চালিয়েই যাচ্ছে গুগল। ইইউ’র ধার্য করে দেওয়া পাঁচশ’ কোটি ডলার জরিমানার বিরুদ্ধে আপিল অব্যাহত রাখছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

চলতি বছর জুলাইয়ে এই জরিমানা ধার্য করে ইউরোপিয়ান কমিশন। সার্চ খাতে নিজেদের অবস্থান আরও শক্ত করতে গুগল অবৈধভাবে অ্যান্ড্রয়েডের আধিপত্য কাজে লাগাচ্ছে, এমন অভিযোগে ওই জরিমানা করা হয়।

গুগলের ব্লগ পোস্টে বলা হয়, নতুন এই লাইসেন্সিং ব্যবস্থা ২৯ অক্টোবর থেকে কার্যকর হবে। ইউরোপিয়ান ইকোনমিক এরিয়া বা ইইএ-এর মধ্যে বিক্রি হওয়া ডিভাইসগুলোর জন্যই এই নীতিমালা প্রযোজ্য হবে। এই অঞ্চলের মধ্যে নরওয়ে, আইসল্যান্ড আর লিখটেনস্টাইন-এর সঙ্গে ইইউ আওতাভূক্ত দেশগুলো রয়েছে।

এখন পর্যন্ত কোনো হ্যান্ডসেট বা ট্যাবলেট নির্মাতা তাদের ডিভাইসে ইউটিউব বা গুগল ম্যাপের মতো কোনো অ্যাপ প্রি-ইনস্টল করতে চাইলে তাদেরকে ক্রোম ওয়েব ব্রাউজার আর সার্চ অ্যাপগুলোও রাখতে হতো। নতুন নীতিমালার ফলে এখন আর এভাবে বান্ডল করা থাকছে না।

অন্যদিকে, এই পদক্ষেপের জন্য ডিভাইস নির্মাতাদেরকে নতুন একটি ফি-এর মুখোমুখি হতে হবে বলে জানিয়েছে গুগল। 

গুগল-এর কর্মকর্তা হিরোশি লকহেইমার বলেন, “গুগল সার্চ আর ক্রোম আমাদের অন্য অ্যাপগুলোর সঙ্গে মিলে আমাদের উন্নয়ন আর অ্যান্ড্রয়েড বিনামূল্যে বিতরণে আমাদের তহবিল যোগাতে সহায়তা করত, তাই আমরা ইইএ-তে বিক্রি হওয়া স্মার্টফোন আর ট্যাবলেটগুলোর জন্য নতুন একটি অর্থ পরিশোধ করে লাইসেন্সিং চুক্তি করার ব্যবস্থা আনছি।”

“অ্যান্ড্রয়েড ওপেন-সোর্স ও বিনামূল্যেরই থাকছে।”