নিজস্ব প্রসেসরের ম্যাক আনতে পারে অ্যাপল

২০২০ বা ২০২১ সালের শুরুতেই নিজস্ব প্রসেসরের ম্যাক কম্পিউটার উন্মোচন করতে পারে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 09:38 AM
Updated : 18 Oct 2018, 09:40 AM

ম্যাক কম্পিউটারে প্রতিষ্ঠানের নিজেদের নকশা করা প্রসেসর ব্যবহারের বিষয়টি অনুমান করছেন অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়ো। অ্যাপল বিষয়ে সঠিক তথ্য জানানোয় খ্যাতি রয়েছে তার।

কুয়ো বলেন, ২০২০ বা ২০২১ সালে ইনটেল প্রসেসরের পরিবর্তে এআরএম-ভিত্তিক প্রসেসরের ব্যবহার শুরু করতে পারে অ্যাপল।

চলতি বছরের এপ্রিলে ব্লুমবার্গের এক প্রতিবেদনেও বলা হয়, ২০২০ সালে ম্যাকবুকে অ্যাপলের নিজস্ব এআরএম-ভিত্তিক প্রসেসর ব্যবহার করা হবে।

বর্তমানে ম্যাক কম্পিউটারে ইনটেল-এর প্রসেসর ব্যবহার করে আসছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের নিজেদের নকশা করা প্রসেসর নিয়ে অনেক দিন ধরেই গুজব শোনা যাচ্ছে। ধারণা করা হচ্ছে, এবার সে গুজবই সত্যি হতে যাচ্ছে।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, প্রথমিকভাবে অ্যাপলের ম্যাকবুকগুলোতে প্রতিষ্ঠানের প্রসেসর ব্যবহার করা হবে। ইনটেল-এর প্রসেসরের মতো কার্যক্ষমতা দিতে অ্যাপলের প্রসেসরের কিছুটা সময় লাগবে বলে হাই-এন্ড ম্যাক কম্পিউটারগুলোতে দেরীতে ব্যবহার করা হতে পারে প্রতিষ্ঠানের নিজস্ব প্রসেসর।

কুয়ো আরও বলেন, অ্যাপল ম্যাক কম্পিউটারের জন্য নিজস্ব প্রসেসর তৈরি শুরু করলে বেশ লাভবান হবে প্রতিষ্ঠানের চিপ প্রস্তুতকারক তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কম্পানি (টিএসএমসি)। ২০১৬ সাল থেকে অ্যাপলকে এ-সিরিজ চিপ সরবরাহ করে আসছে প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে অ্যাপলের জন্য নতুন ম্যাক প্রসেসরও বানাবে প্রতিষ্ঠানটি।