‘পাম’ নামে এলো নতুন ‘সঙ্গী ফোন’

আইফোন যুগ শুরু হওয়ার আগে বাজারে যে কয়টি স্মার্টফোন ব্র্যান্ড ছিল তার একটি হল ‘পাম’- যার বাংলা অর্থ হাতের তালু। এবার সেই ব্র্যান্ড নামে এসেছে নতুন এক স্মার্টফোন। যুক্তরাষ্ট্রে আনা ক্ষুদ্রাকৃতির এই স্মার্টফোন একটি পূর্ণ আকৃতির ডিভাইসের ‘সঙ্গী ফোন’ হিসেবে কাজ করবে, এমনটাই বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2018, 10:56 AM
Updated : 17 Oct 2018, 10:56 AM

ক্রেডিট কার্ডের সমান আকারের এই স্মার্টফোনে দুটি ক্যামেরা থাকলেও নেই কোনো হেডফোন জ্যাক বা তারবিহীন চার্জিং সুবিধা। অ্যান্ড্রয়েড ৮.১ অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনটিতে শুধু একটি ইউএসবি-সি পোর্ট রাখা হয়েছে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ। 

বলা হচ্ছে সঙ্গী ফোন, কিন্তু হাতে একটি বাজার চলতি স্মার্টফোন থাকলে সেই স্মার্টফোনের আবার সঙ্গীর দরকার কী? প্রতিষ্ঠানটির ভাষ্য হচ্ছে, এর লক্ষ্য হচ্ছে মানুষকে তাদের মূল ফোন ব্যবহার থেকে বিরতি নেওয়ার সুযোগ দেওয়া। 

৩.৩ ইঞ্চির এই ক্ষুদ্র স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে ৪৪৫-পিপিআই এলসিডি ডিসপ্লে। পেছনে রাখা হয়েছে ১২ মেগাপিক্সেল ও সামনে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। স্ন্যাপড্রাগন ৪৩৫ প্রসেসরযুক্ত এই স্মার্টফোনে রয়েছে ৩জিবি র‍্যাম ও ৩২জিবি অভ্যন্তরীণ স্টোরেজ। 

নতুন এই ডিভাইসের দাম রাখা হয়েছে ৩৪৯ ডলার। চলতি বছর নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ অপারেটর ভেরাইজন-এর কাছ থেকে এটি কেনা যাবে।  

“একটি পুরোপুরি সংযুক্ত পণ্য যা আপনার সঙ্গে থাকা স্মার্টফোনের সঙ্গে যুক্ত হয়ে কাজ করবে,  তাই আপনার সব সংযোগ এমন কোথাও যেতে পারবে যেখানে আপনার স্মার্টফোন পারবে না।”

ইলেকট্রনিক পণ্য নির্মাতা চীনা প্রতিষ্ঠান টিসিএল-এর কাছ থেকে ‘পাম’ ব্র্যান্ডের লাইসেন্স নিয়ে এই স্মার্টফোন বানিয়েছে স্যান ফ্রানসিসকোভিত্তিক একটি স্টার্টআপ। নতুন এই স্মার্টফোন আনাকে “নিশ্চিতভাবে একটি উচ্চাকাঙ্ক্ষী পদক্ষেপ” হিসেবে আখ্যা দিয়েছেন বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান সিসিএস ইনসাইট-এর বিশ্লেষক বেন উড।