রাজনৈতিক বিজ্ঞাপন ‘স্বচ্ছ’ করছে ফেইসবুক

ব্রিটিশ রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের পেইজে করা পোস্টগুলোতে আলাদা চিহ্ন ও ডিসক্লেইমার বা দায় অস্বীকারমূলক বিবৃতি থাকতে হবে, মঙ্গলবার এ কথা জানিয়েছে ফেইসবুক। ভুল তথ্য ছড়ানো বন্ধের চেষ্টায় এই পদক্ষেপ নিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2018, 08:41 AM
Updated : 16 Oct 2018, 08:42 AM

ভুল দিকে পরিচালনা করে এমন রাজনৈতিক তথ্য প্রচার ও ডেটা অপব্যবহারের মাধ্যমে কাজ হাসিলে নাগরিকদের লক্ষ্য করা নিয়ে ফেইসবুকের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে দায়ী করার আহ্বান জানিয়েছে ব্রিটিশ পার্লামেন্ট। 

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া সংবাদ আর ভুল তথ্য বাজে প্রভাব ফেলেছিল বলে ধারণা করা হয়। ওই সময় এই সমস্যা ঠেকাতে জোর পদক্ষেপ না নেওয়ায় কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে ফেইসবুককে।

সোশাল জায়ান্টটির পক্ষ থেকে বলা হয়, যেসব বিজ্ঞাপনদাতার পোস্টে কোনো রাজনৈতিক ব্যক্তিত্ব, কনটেন্ট বা দলের কথা উল্লেখ করা হবে তাদেরকে অবশ্যই এই বিজ্ঞাপনের জন্য কারা অর্থ দিচ্ছে যে তথ্য প্রকাশ করতে হবে। সেইসঙ্গে বিজ্ঞাপনদাতাদের পরিচয় ও তাদের অবস্থানের তথ্যও দিতে হবে।

এক বিবৃতিতে ফেইসবুক জানিয়েছে, সাইটটিতে যারা বিজ্ঞাপন দেয় তাদের জন্য এই পদক্ষেপ একটি “গুরুত্বপূর্ণ পরিবর্তন”। 

বিজ্ঞাপনগুলো নিয়ে দেওয়া তথ্য ফেইসবুকে সাত বছর পর্যন্ত জমা থাকবে। “এই মানুষরা (বিজ্ঞাপন প্রচারকারী) কারা তা যাচাইয়ের মাধ্যমে অপব্যবহার ঠেকাতে সহায়তা পাওয়া যাবে বলে আমরা বিশ্বাস করি।”