ভলভো গাড়িতে কম্পিউটার দেবে এনভিডিয়া

পরবর্তী প্রজন্মের গাড়িতে এনভিডিয়া কম্পিউটার ব্যবহার করবে গাড়ি নির্মাতা সুইডিশ প্রতিষ্ঠান ভলভো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2018, 12:57 PM
Updated : 10 Oct 2018, 12:57 PM

গাড়িগুলোতে অল্প পরিসরে স্বয়ংক্রিয় ফিচার আনতেই এনভিডিয়া’র কৃত্রিম বুদ্ধিমত্তা কম্পিউটার ব্যবহার করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

মিউনিখে অনুষ্ঠিত ডেভেলপার্স সম্মেলনে বুধবার এই ঘোষণা দেয় চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। আংশিক স্বয়ংক্রিয় ব্যবস্থায়ও কম্পিউটিং ক্ষমতার গুরুত্ব বোঝাতেই আয়োজন করা হয় এই সম্মেলন।

যে গাড়িগুলো পুরোপুরি স্বচালিত নয় কিন্তু চালককে সহায়তা করতে কিছু স্বয়ংক্রিয় ফিচার রয়েছে সেগুলোকেই বলা হচ্ছে আংশিক স্বয়ংক্রিয় গাড়ি। নির্দিষ্ট লেইনে চলা বা জরুরি ব্রেকিংয়ের মতো ফিচারগুলো থাকছে এর মধ্যে।

এনভিডিয়া’র স্বচালিত প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে গাড়ি বানাতে ইতোমধ্যেই ২০২১ সাল পর্যন্ত চুক্তি রয়েছে ভলভো’র। এবার আংশিক স্বয়ংক্রিয় গাড়ির জন্যও চুক্তিবদ্ধ হয়েছে প্রতিষ্ঠান দু’টি।

এনভিডিয়া জানায়, ড্রাইভ এজিএক্স জেভিয়ার কম্পিউটারযুক্ত নতুন গাড়ির উৎপাদন শুরু হবে ২০১৯ সালের শুরুতে। চালকের জন্য উন্নত সহায়ক ব্যবস্থার পাশাপাশি চালকের ওপর নজরদারি ও ৩৬০ ডিগ্রি পর্যবেক্ষণ ব্যবস্থা থাকবে এতে।

চলতি বছরের জানুয়ারিতে এনভিডিয়া’র পক্ষ থেকে বলা হয়, স্বচালিত গাড়ির সঙ্গে যুক্ত ৩২০টি প্রতিষ্ঠান তাদের ড্রাইভ কম্পিউটিং প্ল্যাটফর্ম ব্যবহার করছে।