তথ্য নিরাপত্তার দায় নিয়ে বন্ধ হচ্ছে গুগল প্লাস

সোশাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম গুগল প্লাস বন্ধ করে দিচ্ছে এর মালিক প্রতিষ্ঠান গুগল। ব্যবহারকারীদের ডেটা উন্মুক্ত হয়ে যাওয়ার পর এমন পদক্ষেপ নিচ্ছে মার্কিন ওয়েব জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2018, 06:00 AM
Updated : 9 Oct 2018, 06:00 AM

গুগলের পক্ষ থেকে বলা হয়, এর সফটওয়্যারের একটি ত্রুটির কারণে মানুষের ব্যক্তিগত তথ্য তৃতীয় পক্ষগুলো দেখার সুযোগ পেয়ে গিয়েছে। এই ঘটনায় পাঁচ লাখের মতো ব্যবহারকারী আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে জানিয়েছে গুগল।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনমতে, গুগল এ বিষয়ে চলতি বছর মার্চেই জানত কিন্তু সে সময় এ তথ্যটি চেপে গিয়েছে। দৈনিকটিতে গুগলের অভ্যন্তরীণ একটি বার্তার উদ্ধৃতি প্রকাশ করা হয়। ওই খবর প্রকাশ করলে বিষয়টি “সঙ্গেসঙ্গেই নীতিনির্ধারকদের নজর টানবে”-- বার্তায় এমন কথা বলা হয়েছে।  

এখন অবশ্য গুগলের পক্ষ থেকে বলা হচ্ছে- বিষয়টি সেসময় প্রকাশ করার মতো এতো গুরুতর ছিল না।

“আমাদের প্রাইভেসি অ্যান্ড ডেটা প্রোটেকশন অফিস বিষয়টি যাচাই করেছে, কী ধরনের ডেটা এর সঙ্গে জড়িত, জানানোর জন্য আমরা কি সঠিকভাবে ব্যবহারহারকারীদের শনাক্ত করতে পারব কি-না, কোনো অপব্যবহারের প্রমাণ আছে কি-না আর কোনো ডেভেলপার বা কোনো ব্যবহারকারী এর জবাবে কোনো পদক্ষেপ নিয়েছেন কি-না এসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে।”

২০১১ সালে গুগল প্লাস যাত্রা শুরু করে। দ্রুতই এটি বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুকের সঙ্গে পাল্লা দিতে গুগলের ব্যর্থ চেষ্টা হিসেবে পরিচিত হয়ে ওঠে। গত কয়েক বছর ধরেই ধারণা করা হচ্ছিল এই প্ল্যাটফর্মটি শেষ অবধি বন্ধই করে দেওয়া হবে। এবার গুগল এই প্ল্যাটফর্ম একেবারেই বন্ধ করতে যাচ্ছে- এমনটাই বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

গুগলের পক্ষ থেকে বলা হয়, তারা বর্তমানে এই সফটওয়্যার ব্যবহারকারী ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর জন্য প্রাইভেট গুগল প্লাসচালিত নেটওয়ার্ক ব্যবহারের সেবা দেওয়া অব্যাহত রাখবে।

গুগল প্লাস প্ল্যাটফর্মে কতটা ডেটা ব্যবহৃত হয় তা নিয়ে তথ্য জানাতে এতদিন অনিচ্ছুক ছিল গুগল। কিন্তু ডেটা উন্মুক্ত হয়ে যাওয়ার ঘটনায় প্রতিষ্ঠানটি  এ বিষয়ে তথ্য দিয়েছে। গুগলের পক্ষ থেকে বলা হয়, “গুগল প্লাস-এর ভোক্তাদের জন্য রাখা সংস্করণের ব্যবহারের মাত্রা আর সম্পৃক্ততা এখন খুবই কম: ৯০ শতাংশ গুগল প্লাস ব্যবহারকারীর বেলায় এই প্ল্যাটফর্ম ব্যবহারের সেশন পাঁচ সেকেন্ডেরও কম।”

এই খবর প্রকাশের পর গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের শেয়ারমূল্য ১.২৩ শতাংশ পড়ে যায়।