ক্যালিফোর্নিয়ার আকাশ মাতালো স্পেসএক্স রকেট

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে সফলভাবে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্স। এই স্যাটেলাইট উৎক্ষেপণের দৃশ্য দেখে অভিভূত ক্যালিফোর্নিয়া সে মূহুর্তের নানা ছবি আর ভিডিও দিয়েছেন সামাজিক মাধ্যমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2018, 12:25 PM
Updated : 8 Oct 2018, 12:26 PM

লস অ্যাঞ্জেলস-এর উত্তরপশ্চিম উপকূলে ভ্যানডেনবার্গ এয়ার ফোর্স বেইস থেকে আর্জেন্টাইন স্যাটেলাইট সাওকম (এসএওসিওএম) ১এ নিয়ে যাত্রা শুরু করে ফ্যালকন ৯ রকেট। উৎক্ষেপণের পর পুরো অঙ্গরাজ্যের আকাশ আলোকিত হয়ে উঠলে অধিবাসীরা সে ছবি শেয়ার করার শুরু করেন বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

রকেটটির প্রথম ও পুনর্ব্যবহারযোগ্য অংশ সফলভাবে অবতরণ করে। স্থানীয় সময়ে সন্ধ্যা ৭টা ২১ মিনিটে উড্ডয়নের পর রকেটটির প্রথম অংশ আট মিনিট পর নিরাপদে এয়ার বেইসে নেমে আসে। 
রকেটটির সফল উড্ডয়নের পর মূহুর্তের আকাশের ছবি আর ভিডিও পোস্ট করা ক্যালিফোর্নিয়াবাসীদের মধ্যে লস অ্যাঞ্জেলস-এর মেয়র এরিক গারসেটি-ও ছিলেন। নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে ওই মূহুর্তের ছবি টুইট করেন স্পেসএক্স প্রধান নির্বাহী ইলন মাস্কও।  
স্পেসএক্স খরচ কমাতে ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে আকর্ষণ করতে পুনর্ব্যবহারযোগ্য রকেট বানিয়েছে। প্রতিষ্ঠানটি জানায় এটি পাঠানো রকেটের বুস্টার অবতরণের ৩০তম ঘটনা, যদিও যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে অবতরণের দিক থেকে এটিই প্রথম।