দুর্বল পাসওয়ার্ড নিষিদ্ধ ক্যালিফোর্নিয়ায়

২০২০ সাল থেকে ইলেকট্রনিক প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে ডিফল্ট পাসওয়ার্ড হিসেবে ‘অ্যাডমিন’ এবং ‘পাসওয়ার্ড’-এর মতো দুর্বল পাসওয়ার্ড ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে ক্যালিফোর্নিয়ায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2018, 06:16 PM
Updated : 6 Oct 2018, 06:16 PM

নেটসংযুক্ত ডিভাইসগুলোর নিরাপত্তা বাড়াতে নতুন আইন পাস করেছে মার্কিন অঙ্গরাজ্যটি। এরফলে বানানো বা বিক্রি করা নেট সংযুক্ত ডিভাইসগুলোর জন্য এই আইন প্রযোজ্য হবে বলে বিবিসি’রপ্রতিবেদনে বলা হয়।

নতুনআইন অনুযায়ী প্রতিটি গ্যাজেট বানানোর সময় এতে একটি অনন্য পাসওয়ার্ড দিতে হবে।

সহজেধারণা করা যায় এমন পাসওয়ার্ডগুলোর কারণে এর আগে কিছু সংখ্যক সাইবার হামলা সহজে ছড়িয়েপড়েছে এবং আরও বেশি ক্ষতি করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নতুনআইন অনুযায়ী যেকোনো গ্যাজেট প্রথমবার ব্যবহারের সময় এতে একটি অনন্য পাসওয়ার্ড থাকতেহবে বা গ্রাহককে নিজস্ব কোড বানানোর সুযোগ দিতে হবে।

আইনেএমনটাও বলা হয়েছে যে, কোনো প্রতিষ্ঠান এটি এড়িয়ে গেলে ভুক্তভোগী গ্রাহক ওই প্রতিষ্ঠানেরবিরুদ্ধে মামলা করতে পারবেন।

সাম্প্রতিকসময়ে অনেকগুলো সাইবার হামলায় ডিফল্ট এবং সহজে ধারণা করা যায় এমন পাসওয়ার্ডের সহায়তানেওয়া হয়েছে। লাখো বাড়ি এবং অফিসের ডিভাইসে এ ধরনের পাসওয়ার্ড ব্যবহার করা হয় বলেওজানানো হয়েছে।

২০১৬সালে ওয়েবক্যামের মতো নেট সংযুক্ত ডিভাইসগুলোর দুর্বল পাসওয়ার্ডের সুযোগ নিয়ে টুইটার,স্পটিফাই এবং রেডিটের মতো শীর্ষ সাইটগুলো বন্ধ করে দিয়েছিল হ্যাকাররা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক