গুগলকে হটিয়ে ফের শীর্ষ ব্র্যান্ড অ্যাপল

মার্কিন ওয়েব জায়ান্ট গুগলকে সরিয়ে ২০১৮ সালে বিশ্বের শীর্ষ ব্র্যান্ডের জায়গা ফের দখলে নিয়েছে স্বদেশীয় প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। ডেটা নিরাপত্তা লঙ্ঘনের মতো কেলেঙ্কারির মুখে বিশ্বের শীর্ষ ১০০ ব্র্যান্ডের তালিকায় নবম স্থানে চলে গিয়েছে ফেইসবুক, বৃহস্পতিবার প্রকাশিত এক বার্ষিক সম্মেলনে এ তথ্য দেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 12:40 PM
Updated : 4 Oct 2018, 12:40 PM

বিশ্বব্যাপী ব্র্যান্ডখাতের পরামর্শক প্রতিষ্ঠান ইন্টারব্র্যান্ড-এর ‘বেস্ট ১০০ গ্লোবাল ব্র্যান্ডস ২০১৮’-এর প্রতিবেদন মতে, ৫৬ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে এই তালিকার তৃতীয় স্থান দখল করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

এই র‍্যাংকিংয়ে তথ্য অনুযায়ী, অ্যাপলের ব্র্যান্ড মূল্য আগের বছরের তুলনায় ১৬ শতাংশ বেড়ে ২১৪৫০ কোটি ডলারে পৌঁছেছে। এ বছরই প্রতিষ্ঠানটি বিশ্বে প্রথম প্রতিষ্ঠান হিসেবে এক ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের মাইলফলক স্পর্শ করে।

এই প্রতিবেদনের বরাতে ক্যাম্পেইনলাইভ ডটকো ডটইউকে-এর পক্ষ থেকে বলা হয়, “দ্বিতীয় স্থানে থাকা গুগলের ব্র্যান্ড মূল্য ১০ শতাংশ বেড়ে ১৫৫৫০ কোটি ডলার হয়েছে আর অ্যামাজনের ক্ষেত্রে অংকটা ১০০৮০ কোটি ডলার।”

এই তালিকায় চতুর্থ স্থানে আছে আরেক মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট, এর ব্র্যান্ড মূল্য ৯২৭০ কোটি ডলার। ৬৬৩০ কোটি ডলার ব্র্যান্ড মূল্য নিয়ে কোমল পানীয় ব্র্যান্ড কোকা কোলা পঞ্চম স্থানে ও ৫৯৮৯ কোটি ডলার ব্র্যান্ড মূল্য নিয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছে স্যামসাং।

সপ্তম স্থানে থাকা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটার ব্র্যান্ড মূল্য ৫৩৪০.৪ কোটি ডলার ও অষ্টম স্থানে থাকা মার্সেইডিজ বেঞ্জ-এর ক্ষেত্রে অংকটা ৪৮৬০.১ কোটি ডলার।   

কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির ঘটনায় এ বছর বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুকের ব্র্যান্ড মূল্য আগের বছরের তুলনায় ছয় শতাংশ নেমে গিয়েছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে। ফেইসবুকের অবস্থান নবমে, আর তার পরই দশম স্থানে ৪৩৪১.৭ কোটি ডলার ব্র্যান্ড মূল্য নিয়ে অবস্থান করছে ফাস্টফুড ব্র্যান্ড ম্যাকডোনাল্ডস।   

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ২০১৭ সালে এই একশ’ ব্র্যান্ডের তালিকায় অবস্থান নিলেও এবার একাধিক বিতর্কের মুখে তালিকা থেকে ছিটকে গিয়েছে প্রতিষ্ঠানটি। অন্যদিকে, প্রথমবারের মতো এই তালিকায় নাম লিখিয়েছে স্পটিফাই আর সুবারু।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক