নতুন সারফেইস পণ্য আনলো মাইক্রোসফট

মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আয়োজিত হার্ডওয়্যার ইভেন্টে নতুন সারফেইস ডিভাইস উন্মোচন করেছে মাইক্রোসফট। নতুন সারফেইস প্রো ৬ ট্যাবলেট, সারফেইস ল্যাপটপ ২, সারফেইস স্টুডিও ২ এবং সারফেইস হেডফোনস দেখানো হয়েছে এই অনুষ্ঠানে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2018, 10:50 AM
Updated : 3 Oct 2018, 11:24 AM

এক নজরে নতুন সারফেইস পণ্য-

সারফেইস প্রো ৬

বাহ্যিক দিক থেকে আগের বছরের সারফেইস প্রো’র সঙ্গে অনেকটাই মিল রয়েছে সারফেইস প্রো ৬-এ। তবে, ডিভাইসটির ভেতরের স্পেসিফিকেশনে পরিবর্তন আনা হয়েছে অনেক।

আগের চেয়ে ৬৭ শতাংশ দ্রুত কাজ করবে নতুন সারফেইস প্রো-৬। ডিভাইসটি আগের চেয়ে কম গরম হবে বলেও প্রতিষ্ঠানের পক্ষ থেকে দাবি করা হয়েছে। আর আগের চেয়ে বেশি নির্ভরশীলও হবে নতুন ডিভাইসটি-- খবর সিএনবিসি’র।

অষ্টম প্রজন্মের ইনটেল প্রসেসর ব্যবহার করা হয়েছে সারফেইস প্রো ৬-এ। ডিভাইসটির ব্যাটারি ১৩.৫ ঘন্টা চলবে বলে দাবি করেছে মাইক্রোসফট।

নতুন কালো রঙ যোগ হয়েছে সারফেইস প্রো ৬ লাইনআপে। কিবোর্ড ছাড়াই ডিভাইসটির বাজার মূল্য শুরু হচ্ছে ৮৯৯ মার্কিন ডলার থেকে।

সারফেইস ল্যাপটপ ২

ছবি- মাইক্রোসফট

 

অষ্টম প্রজন্মের ইনটেল প্রসেসরের সঙ্গে আগের চেয়ে বেশি র‍্যাম রাখা হয়েছে নতুন সারফেইস ল্যাপটপ ২তে। মাইক্রোসফটের দাবি আগের চেয়ে ৮৫ শতাংশ দ্রুত কাজ করবে নতুন ১৩.৫ ইঞ্চি ল্যাপটপটি।

সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের ম্যাকবুক এয়ারের চেয়ে বেশি প্রিমিয়াম সারফেইস ল্যাপটপ ২। আর এতে যোগ হয়েছে টাচ স্ক্রিন।

নতুন সারফেইস ল্যাপটপ ২তেও যোগ হয়েছে কালো রঙ। ডিভাইসটির বেইস মডেলের বাজার মূল্য বলা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার।

সারফেইস স্টুডিও ২

ছবি- মাইক্রোসফট

 

আগের সারফেইস স্টুডিও ১-এর মতোই ২৮ ইঞ্চি পর্দায় আনা হয়েছে সারফেইস স্টুডিও ২ অল-ইন-ওয়ান ডেস্কটপ। গ্রাহক তার সুবিধামতো ডিভাইসটি সামনে পেছনে নিতে পারেবেন।

নতুন এই ডিভাইসটির বেইস মডেলে ইনটেল কেবি লেইক কোর আই৭ প্রসেসর ও ১৬ গিগাবাইট র‍্যাম ব্যবহার করা হয়েছে। ডিভাইসটির বাজার মূল্য বলা হয়েছে ৩৪৯৯ মার্কিন ডলার।

সারফেইস হেডফোনস

ছবি- মাইক্রোসফট

প্রথমবারের মতো নয়েজ ক্যান্সেলিং সারফেইস হেডফোনস উন্মোচন করেছে মাইক্রোসফট। নতুন এই হেডফোন কাপগুলো ঘোরানো যায়। এর মধ্যে একটি ঘুরিয়ে নয়েজ ক্যান্সেলিংয়ের মাত্রা ঠিক করতে পারবেন গ্রাহক। আর অন্যটি দিয়ে ভলিউম কমানো বাড়ানো যাবে।

পিসি’র সঙ্গে সংযুক্ত থাকলে এটি দিয়ে মাইক্রোসফটের এআই অ্যাসিস্টেন্ট কর্টানাও ব্যবহার করা যাবে। ডান দিকের হেডফোন কাপের ওপর কয়েক সেকেন্ড ধরে রাখলে বা ‘হেই কর্টানা’ বলে সাড়া দেবে কর্টানা।

নতুন এই সারফেইস হেডফোনস-এর বাজার মূল্য বলা হয়েছে ৩৫০ মার্কিন ডলার।