২৩.৪০ কোটি ডলার জরিমানা থেকে অ্যাপলের মুক্তি

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ উইসকনসিন-ম্যাডিসনকে আর ক্ষতিপূরণের অর্থ দিতে হবে না অ্যাপলের। এর আগে পেটেন্ট ব্যবহার নিয়ে ইউনিভার্সিটির করা মামলায় ক্ষতিপূরণ হিসেবে ২৩.৪০ কোটি ডলার জরিমানা গুনতে অ্যাপলকে আদেশ দিয়েছিল আদালত। ওই আদেশের বিরুদ্ধে আপিল করে উচ্চতর আদলতে রায় নিজেদের পক্ষে নিতে পেরেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2018, 04:18 PM
Updated : 30 Sept 2018, 04:18 PM

যুক্তরাষ্ট্রের ফেডারেল সার্কিট কোর্ট অফ আপিল জানিয়েছে, অ্যাপল আইনিভাবেই এই বিচার পায়। কারণ, বিচারকরা ২০১৫ সালের শুনানিতে দাখিল করা প্রমাণের উপর পেটেন্ট লঙ্ঘনের নজির পাননি, খবর রয়টার্স-এর।

উইসকনসিন অ্যালামনাই রিসার্চ ফাউন্ডেশন বা ডব্লিউএআরএফ ২০১৪ সালে অ্যাপলের বিরুদ্ধে এই মামলা করে। এতে বলা হয়, অ্যাপলের আইফোন ৫এস, ৬ এবং ৬ প্লাস স্মার্টফোনে ১৯৯৮ সালে করা একটি পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে। ওই পেটেন্টে ব্যবহারকারীদের নির্দেশনা অনুমান করে পারফরম্যান্স উন্নত করার একটি মাধ্যম নিয়ে বর্ণনা করা হয়।

আপিল আদালতের প্রধান বিচারক শ্যারন প্রস্ট বলেন, এই মামলায় বিচারে যুক্তিযুক্তভাবে কোনো পেটেন্ট লঙ্ঘন পাওয়া যায়নি।

এ নিয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও অ্যাপল ও ডব্লিউএআরএফ-এর আইনজীবীদের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। কোনো সাড়া দেয়নি অ্যাপলও।

২০১৫ সালে পেটেন্ট আইন লঙ্ঘনের দায়ে অ্যাপলকে ২৩ কোটি ৪০ লাখ মার্কিন ডলারেরও বেশি জরিমানা দিতে আদেশ দেয় আদালত। এতে ৮৬ কোটি ২০ ডলার জরিমানা দাবি করেছিল ডব্লিউএআরএফ। তবে, অ্যাপল ‘ইচ্ছাকৃতভাবে এ পেটেন্ট লঙ্ঘন করেনি’ বলে জরিমানার অংক কমানো হয়েছে বলে সে সময় জানান আদালত।

একই পেটেন্ট নিয়ে ২০০৮ সালে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে ডব্লিউএআর এফ। ওই মামলা এর পরের বছর মীমাংসা করা হয়।