ইউটিউবে ফেইসবুক হ্যাকিংয়ের টিউটোরিয়াল

ফেইসবুক হ্যাকিংয়ের টিউটোরিয়াল দেখানো হচ্ছে গুগলের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2018, 10:55 AM
Updated : 30 Sept 2018, 10:56 AM

সম্প্রতি সামাজিক মাধ্যমটিতে হ্যাকিংয়ের ঘটনায় আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি গ্রাহক। এরই মধ্যে ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাকিংয়ের পথ দেখাতে টিউটোরিয়াল পাওয়া হচ্ছে ইউটিউবে-- খবর আইএএনএস-এর।

শুক্রবার হ্যাকিংয়ের ঘটনাটি জানায় ফেইসবুক। এর কয়েক ঘন্টা পরেই ইউটিউবে ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাকিংয়ের টিউটোরিয়াল আপলোড করা হয়। এতে হ্যাকিংয়ের যে পথ দেখানো হয়েছে একই ধরনের কৌশলে এবারের হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে বলে শনিবার প্রতিবেদন প্রকাশ করেছে টেলিগ্রাফ।

ইতোমধ্যেই কয়েক হাজার বার দেখা হয়েছে ইউটিউবের ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ভিডিও।

এবারের হ্যাকিংয়ের ঘটনায় হ্যাকাররা ‘অ্যাকসেস টোকেন’ বা ডিজিটা কি চুরি করেছে। অ্যাপে গ্রাহককে যাতে প্রতিবার পাসওয়ার্ড দিতে না হয় সে কারণে অ্যাকসেস টোকেনের মাধ্যমে অ্যাকাউন্ট ‘লগড ইন’ অবস্থায় রাখা হয়।

ফেইসবুকের সাইবার সিকিউরিটি পলিসি প্রধান ন্যাথানিল গ্লেইশার বলেন, “হামলার বিষয়গুলো বর্ণনাকারী ওই ভিডিওগুলোর বিষয়ে তিনি জানেন। গ্রাহকের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে বিষয়টি খতিয়ে দেখছে তারা।”

অন্যদিকে গুগলের এক মুখপাত্র বলেন, চিহ্নিত উপাদানগুলো তারা সচেতনভাবে পর্যালোচনা করে এবং “ক্ষতির উদ্দেশ্যে” অ্যাকাউন্ট বা সাইট হ্যাকিংয়ের মতো অবৈধ কার্যক্রমে উদ্বুদ্ধ করে এমন ভিডিও সরিয়ে ফেলা হবে।

শুক্রবার ফেইসবুকের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন বলেন, নিরাপত্তা রক্ষায় আক্রান্ত পাঁচ কোটি অ্যাকাউন্টের প্রায় সবগুলোর অ্যাকসেস টোকেন বদলানো হয়েছে।

রোজেন আরও বলেন একই ধরনের হামলায় আরও চার কোটি গ্রাহকের অ্যাকাউন্ট আক্রান্ত হতে পারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক